কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিক্ষা কবজায় নিতে আমলাদের ছক

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ১০:৫৯

দেশের বেসরকারি খাতের নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনার মূল দায়িত্বে আমলাদের বসাতে চায় সরকার। প্রস্তাবিত ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা’য় এমন বিধান অন্তর্ভুক্ত করতে এরই মধ্যে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের মতামত জানতে চাওয়া হয়েছে। ২০ ডিসেম্বর দেশের ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পাঠানো এক চিঠিতে এ মতামত চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।


এর আগে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালনা কমিটিতে জেলা প্রশাসকদের মনোনয়ন দিতে উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়।


তবে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ বা ব্যবস্থাপনা কমিটির সভাপতি পদে আমলা বা অবসরপ্রাপ্ত আমলাদের বসানোর উদ্যোগ ভালো ফল দেবে না বলে মনে করেন শিক্ষাবিদসহ শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিরা।


এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক আজকের পত্রিকাকে বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। তাই এ বিষয়ে মন্তব্য করব না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও