কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


৭১টি যুদ্ধবিমান ও ড্রোন নিয়ে তাইওয়ান ঘিরে চীনের বড় মহড়া

স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানের সরকার দাবি করেছে, ২৪ ঘণ্টায় যুদ্ধবিমান এবং ড্রোনসহ চীনা বাহিনীর ৭১টি বিমান তাদের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে। আজ সোমবার তাইওয়ান কর্তৃপক্ষ এ কথা জানায়। তাইওয়ানের সংবাদমাধ্যম বলছে, এটি যাবৎকালে চীনের সবচেয়ে বড় অনুপ্রবেশের ঘটনা। খবর রয়টার্সের

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। অঞ্চলটির কাছে দেশটি সামরিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। আজ তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয়, গতকাল রোববার ৭১টি বিমানের মধ্যে ৪৩টি তাইওয়ান প্রণালির মধ্য রেখা অতিক্রম করেছে।

চীন বলছে, গতকাল তাইওয়ান ঘিরে সাগর ও আকাশপথে তারা বিমানের মহড়া চালিয়েছে। তাইওয়ান কর্তৃপক্ষ ও যুক্তরাষ্ট্রের উসকানির জবাবে এ মহড়া চালানো হয় বলে দাবি করেছে তারা।

তবে তাইওয়ান বলছে, এ মহড়ার মধ্য দিয়ে বোঝা গেছে বেইজিং আঞ্চলিক শান্তিকে নষ্ট করছে এবং তাইওয়ানের জনগণকে আতঙ্কিত করতে চাইছে।

আজ সকালে এক সামরিক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন আবারও বলেছেন, কর্তৃত্ববাদের অব্যাহত বিস্তার ঠেকাতে তাইওয়ানের প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে হবে। যদিও তিনি সর্বশেষ সামরিক তৎপরতার উল্লেখ করেননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন