কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফুটবল কূটনীতি বাড়াচ্ছে বাণিজ্য সম্প্রীতি

যুগান্তর প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২২, ১৩:২৭

ফুটবল কূটনীতিকে কাজে লাগিয়ে দক্ষিণ আমেরিকার দুটি দেশ আর্জেন্টিনা ও ব্রাজিলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। এর আওতায় দুই দেশের সঙ্গে বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্য সামনে এগিয়ে নেওয়ার প্রচেষ্টা নেওয়া হচ্ছে। তবে বর্তমানে দুটি দেশের সঙ্গেই বড় ধরনের বাণিজ্য ঘাটতি রয়েছে।


ব্যবসায়ীদের অনেকে জানিয়েছেন, আর্জেন্টিনা ও ব্রাজিলে বাংলাদেশ থেকে তৈরি পোশাক ও প্লাস্টিকসামগ্রীর রপ্তানি বাড়ানোর সুযোগ রয়েছে। ফলে দুই দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক যোগাযোগ আরও বাড়ানো এবং বিমান যোগাযোগ চালুর ওপর জোর দিয়েছেন ব্যবসায়ীরা।


এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, ‘আমাদের সমর্থকদের কারণে আর্জেন্টিনা-ব্রাজিলে আমাদের একটা ভালো অবস্থান হয়েছে। এটা ভালো হয়েছে। আমরা এটাকে কাজে লাগাতে চাই।’


বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম যুগান্তরকে বলেন, ব্রাজিলে সীমিত আকারে পোশাক রপ্তানি করা হয়। আর্জেন্টিনায় রপ্তানি খুবই কম। দেশ দুটিতে পোশাক ও প্লাস্টিকসামগ্রী রপ্তানির ব্যাপক সম্ভাবনা রয়েছে। তবে বাংলাদেশের নতুন বাজার হতে পারে দেশ দুটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও