কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডলার সংকটে ফ্লাইট কমাচ্ছে বিদেশি এয়ারলাইনস

www.ajkerpatrika.com প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১৪:৩৯

ডলার সংকটের মুখে বাংলাদেশ থেকে আন্তর্জাতিক রুটে চলাচলকারী অনেক  বিদেশি এয়ারলাইনসের টিকিট বিক্রি ও পণ্য পরিবহনের অর্থ সংশ্লিষ্ট দেশগুলোয় পাঠানো বন্ধ রয়েছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ)। এই অর্থের পরিমাণ ২০ কোটি ৮০ লাখ ডলার। এই সংকটে পড়ে কয়েকটি বিদেশি এয়ারলাইনস  বাংলাদেশ থেকে ফ্লাইট সংখ্যা কমিয়ে দিয়েছে বলে জানা গেছে।


তবে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক গতকাল বুধবার আজকের পত্রিকাকে বলেন, ডলার সংকট ও রিজার্ভ কমে যাওয়ার জন্য পাওনা অর্থ দেওয়া হয়নি—আইএটিএর এই অভিযোগ ঠিক নয়। এই খাতের জন্য কেন্দ্রীয় ব্যাংকের অর্থের কোনো ঘাটতিও নেই। এমনকি নেই কোনো নীতিগত বাধা।


মূলত প্রয়োজনীয় কাগজপত্রের ঘাটতি ও তথ্যগত হিসাবে গরমিল থাকায় ওই পাওনা পরিশোধে বিলম্ব হচ্ছে দাবি করে মেজবাউল হক বলেন, এসব সমস্যা দূর হলে সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে পাওনা পরিশোধ করা হবে।


আইএটিএ ৭ ডিসেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২৭ দেশ থেকে আন্তর্জাতিক রুটে চলাচলকারী এয়ারলাইনসগুলোর প্রায় ২০০ কোটি ডলার আটকে আছে। এর মধ্যে ৫৫ কোটি ডলারের বেশি আটকে রেখে তালিকার শীর্ষে রয়েছে নাইজেরিয়া। এরপরই আছে পাকিস্তান, সাড়ে ২২ কোটি ডলার, বাংলাদেশ ২০ কোটি ৮০ লাখ ডলার, লেবানন ১৪ কোটি ৪০ লাখ ডলার এবং আলজেরিয়া ১৪ কোটি ডলার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও