কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবজি রান্না করে খাবেন নাকি কাঁচা, জেনে নিন

কালের কণ্ঠ প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১৩:১৫

কাঁচা খাবারে গুণাগুন অকে বেশি এটা অনেকের ধারণা। আবার রান্না খাবার বেশি ভালো এটাও অনেকে বিশ্বাস করে। এই সব ব্যাপারে বিশেষজ্ঞদের মতও আবার ভিন্ন। তবে রান্না করলে খাবারের মধ্যে যে প্রাকৃতিক পানি থাকে সেটা অনেকটা কমে আসে। এর ফলে পানিতে থাকা দ্রবণীয় ভিটামিনের গুণ নষ্ট হয়ে যায়। এ জন্য লেবু জাতীয় ফল সাধারণত কাঁচাই খাওয়া হয়।  


কোনটি ভালো?


বিজ্ঞানীদের একাংশের ধারণা, রান্না করলে খাবারের মধ্যে থাকা প্রাকৃতিক পুষ্টি নষ্ট হয়ে যায়। আবার কেউ কেউ  খাবার কাঁচা খাওয়ার পরামর্শ দেয়।   


বিশেষজ্ঞদের একাংশের মতে, রান্না করা খাবারে খনিজ পদার্থের পরিমাণ বেশি।   শাকসবজি যেমন পালং শাক সিদ্ধ করে খেলে এতে পানির পরিমাণ কমে যায়। ফলে খনিজ পদার্থ  ও বিভিন্ন পুষ্টি উপাদানের পরিমাণ বেড়ে যায়। রান্না করার পর খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন কে, তেলে দ্রবণীয় ভিটামিন বেশি সক্রিয় থাকে ।  


ওদিকে কাঁচা খাবার হজম করতে সমস্যা হয়। খাবার সহজে হজম করার জন্যই  রান্না করতে হয়।   সিদ্ধ করে খেলে বেশ কিছু খাবার সহজে হজম করা সম্ভব। রান্না করার পর কিছু খাবার আবার নিজেই হজমে সাহায্য করে থাকে।  


কিছু খাবারের মধ্যে আছে অ্যান্টনিউট্রিয়েন্ট। এই উপাদানগুলো  খাবারের পুষ্টি উপাদানের ক্ষতি করে। কিন্তু রান্নার ফলে এগুলো নষ্ট হয়ে যায়। ফলে  শরীরের ক্ষতি হয় না।   


তবে বিজ্ঞান এখনও পর্যন্ত নির্দিষ্ট করে কিছু বলেনি। তাই পুষ্টিবিদরা রান্না করা ও কাঁচা খাবার খাওয়ার ক্ষেত্রে ঘরোয়া নিয়মই মেনে চলতে বলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও