কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফল কিভাবে সংরক্ষণ করবেন, ফ্রিজে কতদিন ভালো থাকে?

কালের কণ্ঠ প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২, ১৩:১৪

ফল শরীরের যত্ন নেয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়। পুষ্টিবিদদের মতে, রোজ অন্তত একটি করে ফল খাওয়া উচিত। শরীর ও ত্বক দুটিই ভালো থাকে। ওজন কমাতেও ফল দারুন উপকারি।


অনেকে সময় পান না বলে এক সাথে অনেক ফল কিনে রাখেন। একসঙ্গে  অনেক পরিমাণে ফল কিনে রাখলে নষ্ট হয়ে যেতে পারে। সে জন্য জেনে নিতে পারেন, অনেক দিনের জন্য ফল কিভাবে সংরক্ষণ করবেন।  


ভেজা অবস্থায় ফল ফ্রিজে রাখবেন না 


বাজার থেকে ফল কিনে প্রথমেই পানিতে ভিজিয়ে রাখেন অনেকে। কিন্তু ফল অনেক দিন পর্যন্ত ভালো রাখতে চাইলে, ফ্রিজে তোলার আগে ফলগুলো মুছে নিন। ভেজা অবস্থায় রেখে দিলে অল্প দিনেই পচে যেতে পারে।


ভিনিগারে ভিজিয়ে রাখুন


দীর্ঘ দিন ধরে ফল সতেজ রাখেতে হলে ভিনেগার ব্যবহার করতে পারেন। ফল কিনে আনার পর পানির সঙ্গে কিছুটা ভিনিগার এবং লবণ মিশিয়ে ৮-১০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ফলগুলো পানি থেকে তুলে ভালো করে মুছে ফ্রিজে বা অন্য কোথাও রেখে দিন। অনেক দিন পর্যন্ত ফল ভাল থাকবে এভাবে রাখলে।


কাগজ দিয়ে জড়িয়ে রাখা 


ফল অনেক দিন পর্যন্ত সতেজ রাখতে আগে ধুয়ে এবং পরে শুকিয়ে কাগজে মুড়ে রাখতে পারেন। ফলে বাইরের আবহাওয়ার সংস্পর্শে এসে ফল নষ্ট হবে না। ফ্রিজে ফল রাখলেও এভাবে কাগজে মুড়ে রাখিতে পারবেন।  


ফ্রিজে ফল সংরক্ষণ


আপেল এবং আঙ্গুরসহ বেশিরভাগ তাজা ফলগুলো জিপলক ব্যাগে ভরে ফ্রিজে  সংরক্ষণ করা হলে বেশি দিন ভালো থাকবে। যতই ফ্রিজে রাখুন সবচেয়ে ভালো হয় অল্প করে কিনে তাড়াতাড়ি খেয়ে ফেলা। আপেল এবং কলা খুব দ্রুত পাকে তাই এই ফলগুলোর সাথে অন্য ফল না রাখাই ভালো।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও