কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীন বাড়াচ্ছে বিমান, সুড়ঙ্গ খুঁড়ছে ভারত

কালের কণ্ঠ অরুণাচল প্রদেশ প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ১১:২৩

সেনাদের মুখোমুখি সংঘর্ষের পর অরুণাচলের তাওয়াং সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে ভারত ও চীন। স্যাটেলাইট ছবি থেকে দেখা যায়, ভারতের উত্তর-পূর্বে অবস্থিত ভূখণ্ড তিব্বতের প্রধান ঘাঁটিতে যুদ্ধবিমান ও অত্যাধুনিক ড্রোনের সংখ্যা বাড়িয়েছে চীন। অন্যদিকে তুষারপাতের মধ্যেও প্রয়োজনে দ্রুত সীমান্তের কাছে যেতে সুড়ঙ্গ তৈরি করছে ভারত। অরুণাচলের সীমান্ত নিয়ে চীন ও ভারতের মধ্যে বিরোধ রয়েছে।


গত ৯ ডিসেম্বর রাজ্যটির তাওয়াং সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। এরপর সম্প্রতি আকাশে টহল বাড়িয়েছে ভারত। স্যাটেলাইটের মাধ্যমেও নজরদারি বাড়ানো হয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি দাবি করেছে, তাদের হাতে আসা একটি ছবিতে সীমান্তরেখার ১৫০ কিলোমিটার দূরের চীনের বাঙদা বিমানঘাঁটিতে ‘ডাব্লিউজেড-৭ সোরিং ড্রাগন’ ড্রোনের উপস্থিতি দেখা গেছে।


‘ডাব্লিউজেড-৭ সোরিং ড্রাগন’ ড্রোন ১০ ঘণ্টা অবিরাম চলতে পারে। ড্রোনটি গোয়েন্দা নজরদারি ও উদ্ধার তৎপরতার উপযোগী করে তৈরি করা হয়েছে। এ ছাড়া ক্ষেপণাস্ত্র হামলার জন্য ক্রুজ মিসাইলে ডাটা পাঠাতেও সক্ষম এটি। ২০২১ সালে প্রথম এ ধরনের ড্রোন প্রকাশ্যে আসে। ভারতের হাতে এই ধরনের কোনো ড্রোন নেই।


এনডিটিভি বলছে, চীনা ঘাঁটিতে ফ্ল্যাংকার জাতের দুটি যুদ্ধবিমানও দেখা গেছে। এগুলো রাশিয়ার একটি যুদ্ধবিমানের আদলে তৈরি চীনের নিজস্ব সংস্করণ।


ভারতীয় বিমানবাহিনীর সাবেক পাইলট সমীর যোশী বলেন, ‘এসবের (ড্রোন ও বিমান) উপস্থিতি ইঙ্গিত দেয়, আকসাই চীন ও উত্তর-পূর্ব ভারতীয় অঞ্চলের ম্যাকমোহন লাইনের আশপাশে কোনো মিশন বাস্তবায়নে কার্যকর পরিবেশ তৈরি করছে চীন। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও