কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুপ্তচর স্যাটেলাইটের ‘গুরুত্বপূর্ণ’ পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

প্রথম আলো উত্তর কোরিয়া প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ১৭:৩৯

সামরিক গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণের ‘গুরুত্বপূর্ণ ও চূড়ান্ত ধাপের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আগামী বছরের এপ্রিল নাগাদ এই স্যাটেলাইট উৎক্ষেপণ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে দেশটির। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে। খবর আল-জাজিরার


আজ সোমবার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, উত্তর কোরিয়ার জাতীয় মহাকাশ উন্নয়ন প্রশাসন গতকাল রোববার এ পরীক্ষা চালিয়েছে। দেশটির পিয়ংইয়ং প্রদেশের চোলসান এলাকার সোহাই স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে এ পরীক্ষা চালানো হয়।


কেসিএনএ-এর প্রতিবেদন অনুযায়ী, একাধিক ক্যামেরা, ইমেজ ট্রান্সমিটার ও রিসিভার, নিয়ন্ত্রণ যন্ত্র, স্টোরেজ ব্যাটারিসহ একটি রকেট ৫০০ কিলোমিটার উচ্চতায় উৎক্ষেপণ করা হয়।


এতে বলা হয়, স্যাটেলাইটে ছবি ধারণের সক্ষমতা, তথ্য প্রেরণ ও গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম পর্যালোচনা করার উদ্দেশ্যে এ পরীক্ষা চালানো হয়েছিল।


উত্তর কোরিয়ার মহাকাশ উন্নয়ন প্রশাসনের মুখপাত্র কেসিএনএ-কে বলেন, ‘আমরা গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত নির্দেশক, যেমন মহাকাশের পরিবেশে ক্যামেরা পরিচালনা প্রযুক্তি, তথ্য প্রক্রিয়াকরণ ও যোগাযোগ যন্ত্রের তথ্য প্রেরণ সক্ষমতা, গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেমের শনাক্ত ও নিয়ন্ত্রণ নির্ভুলতার বিষয়গুলো নিশ্চিত হয়েছি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও