কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শিশুকে স্কুলে পাঠানোর সঠিক বয়স কত?

শিশুকে প্রথম স্কুলে ভর্তি করা সব বাবা-মার জন্যই একটি মাইলফলক। তবে আজকাল দেখা যায়, ঠিকমতো কথা বলতে শেখার আগেই অনেক শিশুকে ব্যাগ কাঁধে স্কুলে পাঠানো হচ্ছে। তিন-দুই এমনকি দেড় বছরেও অনেক শিশু স্কুলে পড়তে শুরু করে। কিন্তু এত অল্প বয়সে শিশুদের স্কুলে ভর্তি করার সিদ্ধান্ত কি ঠিক? গবেষণা কী বলছে জেনে নিন।

গবেষণা যা বলছে

একটি সমীক্ষা থেকে জানা যায়, যদি আপনার শিশুর প্রতিভা থাকে এবং সে খুব দ্রুত শিখতে পারে, তবে তাকে খুব তাড়াতাড়ি স্কুলে পাঠানো মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষজ্ঞরা বলেন, পাঁচ বছর বয়সে শিশুদের মস্তিষ্কের ৯৫ শতাংশ পর্যন্ত বিকাশ ঘটে। তাই তার আগে স্কুলে ভর্তি করলে সমস্যা দেখা দিতে পারে।

যে কারণে বাচ্চাদের তাড়াতাড়ি স্কুলে পাঠানো ক্ষতিকর

নতুন এক সমীক্ষায় গবেষকরা দেখেছেন, শিশুর সহপাঠীদের বয়স যদি বেশি হয় তাহলে তা শিশুর মনে প্রভাব ফেলতে পারে। ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব এক্সেটার মেডিক্যাল স্কুলের গবেষকদের একটি গবেষণায় দেখা গেছে, খুব তাড়াতাড়ি স্কুল শুরু করলে শিশুর মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। এত ছোট বয়সে বাড়ির চেনা পরিবেশ ছেড়ে যাওয়ায় তাদের মনে ভয় ও নিরাপত্তাহীনতা কাজ করে। এর ফলে শিশুদের মধ্যে ব্যবহারগত সমস্যা দেখা দিতে পারে।

স্কুলে যাওয়ার সঠিক বয়স

অনেক বাবা-মা বিশ্বাস করেন, যত তাড়াতাড়ি শিশুকে স্কুলে পাঠাবেন, তত ভালো হবে। বিশেষজ্ঞদের মতে, স্কুলে পড়া শুরু করার জন্য ৩ বছর আদর্শ বয়স। তবে আপনার শিশুকে স্কুলে পাঠানোর আগে অবশ্যই কিছু বিষয় বিবেচনা করতে হবে যেমন তাদের টয়লেট প্রশিক্ষণ বাড়ি থেকে করিয়ে নেওয়া উচিত। তারা যেন কিছুটা সময় স্থির হয়ে থাকতে শেখে। বাবা-মা থেকে আলাদা সময় কাটাতে অভ্যস্ত হয়। আর প্রয়োজনে অন্যদের সঙ্গে যোগাযোগ করতে পারলে এবং অন্যের কথা শুনতে শিখলে তবেই শিশুকে স্কুলে পাঠান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন