কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আর্জেন্টিনার ফাইনালের একাদশ ইতোমধ্যে চূড়ান্ত করেছেন স্কালোনি

ডেইলি স্টার প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ২২:৪৭

কাতার বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়াতে বাকি আরও প্রায় ২৪ ঘণ্টা। তবে ইতোমধ্যে ফ্রান্সের বিপক্ষে মহারণের জন্য একাদশ চূড়ান্ত করে ফেলেছেন লিওনেল স্কালোনি। কোন ফরমেশনে শিষ্যদের খেলাবেন সেটারও ধারণা দিয়েছেন আর্জেন্টিনা কোচ।


আগামীকাল রোববার লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা নির্ধারণী ম্যাচ। তৃতীয়বারের মতো বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা ও কিলিয়ান এমবাপের ফ্রান্স। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়। শিরোপাধারী ফরাসিদের লক্ষ্য থাকবে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ার। অন্যদিকে, আর্জেন্টাইনদের সামনে রয়েছে বিশ্বকাপে দীর্ঘ ৩৬ বছরের শিরোপাখরার ইতি টানার হাতছানি।


এবারের আসরে এখন পর্যন্ত খেলা ছয় ম্যাচের প্রতিটিতে আর্জেন্টিনার একাদশে কোনো না কোনো পরিবর্তন এনেছেন স্কালোনি। সঙ্গে দেখা গেছে ফরমেশনের ভিন্নতার। গ্রুপ পর্বে সাধারণত ৪-৩-৩ ফরমেশন ব্যবহার করেন আর্জেন্টিনা কোচ। এরপর নেদারল্যান্ডসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ৫-৩-২ ও সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-৪-২ ফরমেশনে মেসিদের খেলান।


স্কালোনির পরীক্ষানিরীক্ষায় মিলেছে কাঙ্ক্ষিত ফলও। বিশ্বকাপের শুরুতে সৌদি আরবের বিপক্ষে অপ্রত্যাশিত হারের ধাক্কা সামলে ফাইনালে উঠেছে আলবিসেলেস্তেরা। স্কালোনির ট্যাকটিক্যাল দক্ষতা ও প্রতিপক্ষকে সুনিপুণভাবে পর্যবেক্ষণের মাধ্যমে বাছাইকৃত ফরমেশন আরও একবার ম্যাচের নির্ণায়ক হতে পারে কিনা সেটাই এখন দেখার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও