কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘নিবিড় তত্ত্বাবধানে’ ৫ শরীয়াহ ব্যাংক: ঋণের তথ্য দিতে হবে দৈনিক

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ১৯:১৪

বড় ঋণ বিতরণে অনিয়ম ও নিয়ম না মানার খবর প্রকাশের পর শরীয়াহভিত্তিক পাঁচ ইসলামি ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের ‘নিবিড় তত্ত্বাবধানের’ আওতায় আসছে; ঋণ বিতরণসহ প্রতিদিন জানাতে হবে একাধিক তথ্য।


শরীয়াহভিত্তিক ১০ ব্যাংকের মধ্যে পাঁচটিকে নিয়মিত পর্যবেক্ষণের অংশ হিসেবে এ সিদ্ধান্ত এসেছে কেন্দ্রীয় ব্যাংকের উচ্চ পর্যায়ের এক সভা থেকে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক।


এখন থেকে ব্যাংকগুলোর এক কোটি টাকার উপরের ঋণ বিতরণের তথ্য জানাতে হবে বাংলাদেশ ব্যাংককে।


গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বিভিন্ন ব্যাংকে নিযুক্ত পর্যবেক্ষক ও সমন্বয়কদের সঙ্গে এ বৈঠক করেন, যেখানে আগামী রোববার থেকেই ব্যাংকগুলোকে তথ্য দেওয়ার নির্দেশনাটি বাস্তবায়ন করতে বলা হয়েছে।


বৈঠকে ব্যাংকের তত্ত্বাবধানে থাকা পর্যবেক্ষক ও সমন্বয়কদের করণীয় নিয়েও নির্দেশনা দেন গভর্নর। ব্যাংকগুলো থেকে নিয়মিত যেসব তথ্য কেন্দ্রীয় ব্যাংক নিয়ে থাকে সেগুলো দৈনিক এবং প্রয়োজনে যেকোনো সময়ে নেওয়ার নির্দেশনাও দেন তিনি।


বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন ব্যাংকে নিযুক্ত পর্যবেক্ষক ও সমন্বয়কদের প্রতি নির্দেশনা দিতেই বৈঠকটি করেছেন গভর্নর। সাম্প্রতিক সময়ে কয়েকটি ব্যাংকের ঋণ নিয়ে যে অভিযোগগুলো এসেছে তা নিবিড়ভাবে তত্ত্বাবধান করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও