কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লিওনেল মেসি কী খান, কেমন ব্যায়াম করেন?

প্রথম আলো প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ১০:৫১

লিওনেল মেসির মাঠের সাফল্য সবাইকে চমকে দেয়। সম্প্রতি গোল ডটকম জানিয়েছে, মেসির ফিটনেস ও খাবারের বিশদ তথ্য। সেখান থেকে জানা গেল, মেসি খুব সাধারণভাবে তাঁর কোচদের তত্ত্বাবধানে ওয়ার্কআউট ও পুষ্টির নিয়মকানুন অনুসরণ করেন।


নিয়মিত ব্যায়ামে অভ্যস্ত মেসি


পিনাটা ম্যাগাজিনের ভাষ্য, লিওনেল মেসি গতিশীলতায় বেশি গুরুত্ব দেন। সেভাবেই নিজেকে তৈরি করেন এই তারকা। গতিশীলতার জন্য নিজের ব্যায়ামকে কয়েকটি ভাগে ভাগ করেন মেসি। পিলার ব্রিজ-ফ্রন্ট, লাঞ্জেস, হ্যামস্ট্রিং স্ট্রেসেস, পিলার স্কিপস তাঁর নিয়মিত ব্যায়াম। কোমর ও পায়ের মাংসপেশির গতিশীলতার জন্য মেসি হার্ডল হপ ও স্প্লিট স্কোয়াটস করেন নিয়মিত।


মেসির ব্যায়াম কৌশল


খেলার মাঠে আমরা মেসির যে জাদু দেখি, তা আদতে ব্যায়ামাগারে মেসির পরিশ্রমেরই ফসল। ব্যায়ামাগারে বেশ সময় দেন তিনি। পিলার স্কিপস, স্কিপিং রোপস আর স্কোয়াটের মাধ্যমে মেসি পুরো শরীরের কলকবজা সমন্বয় করেন। নিয়মিত ব্যায়ামের পরে শরীরের পানির চাহিদা পূরণ করতে মেসি পানি খান পরিমাণমতোই।


মেসির খাদ্যতালিকা


মেসি নিয়মমতো খাবারের তালিকা অনুসরণ করেন। মেসির সঙ্গে ইতালীয় পুষ্টিবিদ গিওলিয়ানো পোজার কাজ করেছেন ২০১৪ সাল থেকে। তাঁর পরামর্শে মেসি নিয়মিত পানি, অলিভ অয়েল, হোল গ্রেইন, তাজা শাকসবজির ওপর নির্ভরশীল। মেসিকে তাঁর পুষ্টিবিদ বাদাম ও বীজনির্ভর খাবার খেতেও পরামর্শ দেন। আর মেসি ও চিনি যেন দুই মেরুর বাসিন্দা। পুষ্টিবিদ গিওলিয়ানো পোজার জানান, চিনি মাংসপেশির জন্য খুব ক্ষতিকর। মেসি যত চিনি থেকে দূরে থাকেন, ততই মঙ্গল। রিফাইন্ড ময়দা এড়িয়ে খাঁটি গম খাওয়ার পরামর্শও মেনে চলেন মেসি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও