কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিশ্বকাপ উন্মাদনায় ৪৭ লাখ ফুটবল-বাণিজ্য

কাতার বিশ্বকাপে মেসি, নেইমার, রোনালদো, এমবাপ্পেরা যে বলে জাদু দেখাচ্ছেন, তা বাংলাদেশের দোকানে উঠতেও বেশি সময় লাগেনি। ফুটবল বিশ্বকাপ শুরুর আগেই ক্রীড়াপণ্যের দোকানগুলোয় ঝুলছে এই বল। তবে বেশ উজ্জ্বল রঙের এবং দেখতে একই রকম হলেও এসব বল কিন্তু আসল নয়, পুরো নকল। নকলভেদে এ রকম একেকটি ফুটবলের দাম ৮৫০ থেকে দুই হাজার টাকা। 

এবারের বিশ্বকাপের ম্যাচ বল ‘আল রিহলা’ সরবরাহ করেছে জার্মানিভিত্তিক ক্রীড়াপণ্য বেচাকেনার প্রতিষ্ঠান অ্যাডিডাস। আর এই বল তৈরি হয়েছে পাকিস্তানের শিয়ালকোটের ফরওয়ার্ড স্পোর্টসের কারখানায়। অ্যাডিডাস ম্যাচ বলের বাইরে বিক্রি করছে ‘প্রো বল’। এর একেকটির দাম ১৬৫ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় সাড়ে ১৭ হাজার টাকা। বাংলাদেশের বাজারে ৪২০ গ্রাম ওজনের নকল আল রিহলার বল বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ২ হাজার টাকায়। সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই বল আমদানি হয়েছে চীন থেকে। 

প্রত্যেক বিশ্বকাপের মৌসুমে বাংলাদেশে ফুটবলের ব্যবসা বাড়িয়ে দেয় আকর্ষণীয় নকশার বিশ্বকাপের ম্যাচ বল। সেই ধারাবাহিকতায় জ্বলজ্বলে রঙের আল রিহলা বলও এবার বাংলাদেশে ফুটবল-বাণিজ্য বাড়িয়েছে। ব্যবসায়ীদের আমদানির তথ্যেও সত্যতা পাওয়া যাচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্যে দেখা যায়, এবার শিশু থেকে সব বয়সীদের খেলার উপযোগী ৪৭ লাখ ফুটবল আমদানি হয়েছে। এতে ব্যয় হয়েছে প্রায় ৪৮ লাখ ডলার। এর শুল্কায়িত মূল্য ৫১ কোটি টাকা। বল আমদানিতে শুল্ক–করসহ মোট খরচ হয়েছে ৬৯ কোটি টাকা। বার্ষিক হিসাবে ২০২১ সালের তুলনায় এবার আমদানি ৭৩ শতাংশ বেড়েছে। ব্যবসায়ীরা বলছেন, দেশের খুচরা বাজারে এ বছর প্রথমবারের মতো ফুটবল বেচাকেনা শতকোটি টাকা ছাড়িয়ে যাবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন