কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শীতে ত্বকের যত্ন

আমাদের ত্বকের জন্য শীতকাল সম্ভবত সবচেয়ে রুক্ষ ঋতু। কম আর্দ্রতা এবং ঠাণ্ডা তাপমাত্রার কারণে শরীর প্রচুর আর্দ্রতা হারিয়ে ফেলে, যার ফলে ত্বকের ক্ষতিও হয় অনেক। এই অবস্থা রোধে শীতে ত্বকের যত্ন নিতে আপনি করতে পারেন এই ৫টি কাজ।

মৃদু, সুগন্ধিমুক্ত ক্লিনজার বেছে নিন

বার সাবান শুষ্ক ত্বকের ভেতর থেকে এর প্রাকৃতিক তেল সরিয়ে নেয় এবং ত্বকের মাইক্রোবায়োমের সঙ্গে তালগোল পাকিয়ে অবস্থা খারাপ করতে পারে। ত্বক বিশেষজ্ঞরা তাই শুষ্ক ত্বকের মানুষের জন্য বডি ওয়াশ ব্যবহার না করার পরামর্শ দেন। একইসঙ্গে তাদের বর্ণ এবং সুগন্ধিমুক্ত সংবেদনশীল ত্বকের সাবান ব্যবহারে উৎসাহিত করেন।

হাত ময়েশ্চারাইজ করুন প্রায়ই

সিডিসির মতে, হাত ধোয়া গুরুত্বপূর্ণ, বিশেষত যখন সাধারণ ঠাণ্ডা, ফ্লু এবং কোভিড-১৯ এর ঝুঁকি আছে। কিন্তু বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, একটানা হাত ধোয়ার ফলে হাত অতিরিক্ত রুক্ষ হতে পারে। আর সে কারণেই বিশেষজ্ঞরা পরামর্শ দেন, প্রতিবার হাত ধোয়ার পর হাত ও পায়ের জন্য সামঞ্জস্যপূর্ণ পুরু ঘনত্বের ক্রিম ব্যবহার করার।

অতিরিক্ত পরামর্শ হিসেবে, হাত ও পা ক্রমাগত নরম এবং মসৃণ রাখতে থালা-বাসন বা ঘরের যেকোনো কাজ করার সময় পানি নিরোধক গ্লাভস পরতে বলেন।

বাড়ির চারপাশের আর্দ্রতা বাড়াতে একটি হিউমিডিফায়ার কিনতে পারেন

শীতের মাসগুলোতে বাইরের বাতাস প্রায়শই শুষ্ক, ঠাণ্ডা এবং কম পানি ধরে রাখে। এর ফলে ত্বক ফাটতে থাকে। বাড়িতে একটি হিউমিডিফায়ার ব্যবহার করে ৩০ থেকে ৫০ শতাংশের মধ্যে আর্দ্রতার মাত্রা বজায় রাখার চেষ্টা অত্যন্ত শুষ্ক ত্বক এবং অবাঞ্ছিত আবহাওয়া পরিস্থিতির সঙ্গে সম্পর্কিত যেকোনো উপদ্রব প্রতিরোধ করতে সাহায্য করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন