কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বনিগড়ে ফিল্ড মার্শাল জেনারেল কোকেনস্কি

দেশ রূপান্তর সাইফ তারিক প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ১০:১৬

‘দ্য ডিক্টেটর’ নামের চলচ্চিত্রটি তৈরি হয়েছিল ২০১২ সালে। হলিউডি ফিল্ম। হাস্যরসাত্মক ছবি। তবে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত তাতে কোনো সন্দেহ নেই। ছবি বিষয়ক সারাংশে একথা বলাও হয়েছে। ছবির শুরুর দিকে উত্তর কোরিয়ার প্রয়াত নেতা কিম জং-ইলের ছবি সাদরে-অনাদরে প্রক্ষিপ্ত হয়েছে। যদিও ছবিটি উত্তর কোরিয়া বা কিম জং-ইল সংক্রান্ত নয়। ছবিতে যাকে হাস্যরসের উপলক্ষ করা হয়েছে তার নাম অনুচ্চারিত, তবে বোধগম্য। গাদ্দাফি!


ছবিটিতে উত্তর আফ্রিকার দেশ ‘রিপাবলিক অব ওয়াদিয়া’র কিচ্ছা ফাঁদা হয়েছে। তার শাসক একনায়ক অ্যাডমিরাল জেনারেল আলাদীন। দেশটির মানচিত্র ইরিত্রিয়ার মানচিত্রের অনুরূপ। আরও অনেক অনুষঙ্গিক বিষয়ে গাদ্দাফির বিষয়গুলোই কায়দা করে দেখানো হয়েছে। যেমন অ্যাডমিরাল জেনারেলের আলাদিনের পোশাক বাহ্যত গাদ্দাফিরই পোশাক। হাফাজ আলাদিনেরও গাদ্দাফির মতোই ফিমেল বডিগার্ড আছে। তবে তিনি গাদ্দাফি নন। তিনি হাফাজ আলাদিন। তিনি অ্যাডমিরাল জেনারেল।


গাদ্দাফিবিষয়ক কল্পকথার মতোই হাফাজ আলাদিনকে (প্রকারান্তরে মুয়াম্মার গাদ্দাফিকে) রমণীগার্ডদের সঙ্গে লীলামগ্ন মদনরূপে দেখানো হয়েছে। অ্যাডমিরাল জেনারেল হাফাজ আলাদিনের চেহারা, হয়তো তা কাকতালীয়, কর্নেল গাদ্দাফির অনুরূপ (বাস্তবে গাদ্দাফিকে পশ্চিমারা যেভাবে প্রেস্টিটিউটের মাধ্যমে চিত্রিত করেছে এবং করতে চেয়েছে সে-রকম দেখানোর চেষ্টাই করা হয়েছে; প্রেস্টিটিউট = প্রেস + প্রস্টিটিউট; বাংলায় বিশদে বলে গণমাধ্যমকে আর প্রশ্নবিদ্ধ করতে চাই না)। প্যারামাউন্ট পিকচার্স করপোরেশনের এই ছবির প্রোটাগনিস্ট সাকা ব্যারন কোহেন (আলাদিন) ও আন্না ফারিস (জোয়ি)।


প্রযোজক জেফ শ্যাফার ও ডেভিড মানডেলের বয়ানে : হাফাজ আলাদিনের চরিত্র রিয়েল-লাইফ ডিক্টেটর যেমন কিম জং-ইল, ইদি আমিন, মুয়াম্মার গাদ্দাফি, মবুতু সেসে সেকো এবং সাপুরমুরাত নিয়াজভের চরিত্রপ্রণোদিত। যাই হোক, গাদ্দাফির কথা কোনো এক জায়গায় স্বীকার করা হয়েছে। এ-কথাও বলা হয়েছে, ‘দ্য ফিল্ম’স ওপেনিং ক্রেডিটস ডেডিকেট ইট টু কিম জং-ইল।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও