কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্রাজিল চ্যাম্পিয়ন, আর্জেন্টিনাও চ্যাম্পিয়ন

প্রথম আলো প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ২২:০৩

বিশ্বকাপ ফুটবল অদ্ভুত এক আসর। তথ্যপ্রযুক্তির চরম উৎকর্ষের এই যুগেও বিশ্বকাপ এলে লোকে কোন দৈববলে যেন তুকতাকে বিশ্বাস করা শুরু করে! যে লোকের মুখ থেকে বিজ্ঞান ছাড়া একটি শব্দও নিঃসৃত হয় না, বিশ্বকাপ এলে সেই লোককেই হয়তো দেখা যায় গণক হয়ে বসেছেন! নানা রকম সংখ্যা-উপাত্ত গণনা ও উত্তর-দক্ষিণ মিলিয়ে পছন্দের দলকে চ্যাম্পিয়ন বানাচ্ছেন কিংবা সেই চেষ্টা করছেন।


কেউ আবার এককাঠি সরেস। বিশ্বকাপের কোন ভূতপূর্ব আমলে কী ঘটেছিল, আর সেবারের সঙ্গে কী কী ইঙ্গিত এবার মিলে যাচ্ছে, সেসব একসূত্রে গেঁথে চ্যাম্পিয়ন বানাচ্ছেন পছন্দের দলকে। শুধু চ্যাম্পিয়ন বানিয়েই ক্ষান্ত হচ্ছেন না, ফলাও করে পোস্ট করছেন সামাজিক যোগাযোগমাধ্যমেও। অথচ ওই লোকই হয়তো স্কুল-কলেজে বিজ্ঞান পড়ান, বাড়িতে সন্তানদের বাস্তবতা মেনে চলার পরামর্শ দেন।


ফুটবলের অন্তর্নিহিত শক্তি বলে যদি কিছু থেকে থাকে, সেটা বোধ হয় এটাই। বিশ্বকাপ এলেই মানুষ কীভাবে যেন পাল্টে যায়! যুক্তি ভুলে মরহুম অক্টোপাস ‘পল’-এর মতো কাউকে স্মরণ করে কিংবা পৃথিবীর কোনো কোনা থেকে টেনে বের করে, তার ভবিষ্যদ্বাণীতে পছন্দের দলের নাম দেখতে চায়। সত্যিই মানুষ কী বিচিত্র! অক্টোপাসের মতোই রং পাল্টায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও