কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মা‌ছের ম‌রিচ‌খোলা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ২১:৫৯

মরিচখোল হলো ঝালজাতীয় রান্না। নোয়াখালী ও চট্টগ্রামের কিছু অংশে মরিচখোল ভীষণ জনপ্রিয় খাবার। এই রান্নার মূল উপকরণ হলো মরিচ। ইচ্ছেমতো কাঁচা বা শুকনো মরিচ দিয়ে মাছের মরিচখোল রান্না হয়। রেসিপি ও ছবি দিয়েছেন ফৌজিয়া আফরোজ।


উপকরণ


রুই, পাঙাশ বা যেকোনো বড় মাছ ৭-৮ টুকরো, লবণ প্রয়োজনমতো, চার‌টি বড় আকারের পেঁয়াজকুচি, শুকনো মরিচ বাটা ৩ টে‌বিল চামচ, হলুদ দেড় চা-চামচ, জিরাগুঁড়ো দেড় চা-চামচ, রসুনকোয়া বড় আকারের ২টি বা দেড় চা-চামচ রসুন পেস্ট।


প্রণালি


মাছ কুটে ধুয়ে প্রয়োজনমতো টুকরো করে নিন। তারপর চুলায় কড়াই বসিয়ে তাতে তেল ও পেঁয়াজকুচি দিয়ে একটু ভেজে নিন। তারপর তাতে শুকনো মরিচ বাটা, জিরা ও হলুদগুঁড়ো এবং প্রয়োজনমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানোর জন্য প্রেশারকুকারে মসলা ও পরিরমাণমতো পা‌নি দিয়ে সাত-আটটি সি‌টি পর্যন্ত অপেক্ষা করুন । মসলা ভালো করে কষানো হলে তাতে মাছ দিয়ে আবারও কষিয়ে নিন। কষানো হলে তাতে প্রয়োজনমতো গরম পা‌নি যোগ করুন মাছ সেদ্ধ হওয়ার জন‌্য। মাছ সেদ্ধ হয়ে এলে নামানোর আগে কাঁচা মরিচ দিয়ে একটু দমে রাখ‌ুন। মাছে তেল বের হতে থাকলে তাতে ধনেপাতা যোগ করুন। সবশেষে লবণ দেখে না‌মিয়ে ফেল‌ুন। না‌মিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও