কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবার জন্য উচ্চশিক্ষা উন্মুক্ত রাখতে হবে: শিক্ষামন্ত্রী

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ২০:৪২

বিশ্ববিদ্যালয় ভর্তিতে ধরাবাঁধা নিয়ম থেকে বের হয়ে এসে উচ্চশিক্ষা গ্রহণের দরজা সবার জন্য উন্মুক্ত রাখতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমাদের দেশে উচ্চশিক্ষায় নানামুখী বাধা রয়েছে। জীবনব্যাপী শিক্ষা নিশ্চিত করতে হলে আমাদের উচ্চশিক্ষার দেয়ালগুলো ভেঙে দিতে হবে। 


আজ রোববার রাজধানীর একটি কনভেনশন হলে রাওয়া রিসার্চ অ্যান্ড স্টাডি ফোরাম আয়োজিত শিক্ষা ও নৈতিকতা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 


শিক্ষামন্ত্রী বলেন, ‘যেকোনো বয়সে একজন শিক্ষার্থীকে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দিতে হবে। কেউ যদি উচ্চমাধ্যমিকের পর কর্মজীবনে জড়িয়ে পড়ে পরবর্তী সময়ে সে চাইলে তাকেও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দিতে হবে।’


নৈতিকতা বোধ না শিখে আমরা যদি অনেক বেশি শিক্ষিত হয়ে যাই, দক্ষ হই, তাহলে সেই শিক্ষার কোনো মূল্য নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, এ জন্য সঠিক শিক্ষাগ্রহণের পাশাপাশি আমাদের শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধও শেখাতে হবে। 


সেমিনারে বিশেষ অতিথি ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, বর্তমানে আমাদের প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত, শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধের অবক্ষয় পরিলক্ষিত হচ্ছে। শিক্ষার্থীদের নৈতিক অধঃপতন ঠেকাতে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে নৈতিক শিক্ষার বিষয়টি ‍যুক্ত করা জরুরি। পাশাপাশি বিভাগের সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের আচরণের বিভিন্ন দিক মূল্যায়নে কোর্স শিক্ষকেরা নম্বর বরাদ্দের ব্যবস্থা করতে পারেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও