কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এখন সময় স্মার্ট টিভির

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ১২:৪৯

চলছে বিশ্বকাপ ফুটবল। আর বিশ্বকাপ মানে মেসি-নেইমার-রোনালদোর মতো তারকা খেলোয়াড়দের দ্বৈরথ। এ দ্বৈরথ ফিরে আসে চার বছর পরপর। তাই একবার মিস করা মানে চার বছরের অপেক্ষা। বিশ্বকাপের উত্তেজনা যেন ফিকে না হয়ে যায়, সে জন্য দরকার একটি ভালো মানের টেলিভিশন। এতে ঘরে বসেই পাওয়া যাবে মাঠের উত্তেজনা!


বর্তমানে বাজারে মিলছে হরেক রকমের টেলিভিশন। প্যানেলভেদে রয়েছে  এলসিডি, এলইডি, ওএলইডি টেলিভিশন। আর রেজল্যুশনভেদে আছে ফুল এইচডি, ২কে, ৪কে। এগুলোর মধ্যে পার্থক্য আছে খানিক, কেনার আগে তা জানতে হবে। তবে আরেকটি বিষয় আছে। সেটা হলো, স্মার্ট আর সাধারণ টেলিভিশন। এগুলোর মধ্যে কোনটি কিনবেন তা নিয়ে অনেকেই দ্বিধাদ্বন্দ্বে থাকেন। এ বিষয়ে একটিই কথা, চোখ বন্ধ করে স্মার্ট টিভি কিনতে হবে। তাতে সুবিধা অনেক। স্মার্ট টিভিতে অনেক ফিচার, তাই দামটা কিছু বেশি। অনেক ক্রেতাই স্মার্ট টিভির নানা সুবিধা সম্বন্ধে জানেন না। ফলে ক্রেতারা বুঝে উঠতে পারেন না, বেশি দাম দিয়ে স্মার্ট টিভি কিনবেন কি না। নানা ফিচারসংবলিত স্মার্ট টিভিই এখন চাহিদার শীর্ষে।


স্মার্ট টিভির ফিচার


ইন্টারনেট-সংযোগ 
স্মার্ট টিভিতে ইন্টারনেট ব্যবহারের সুবিধা রয়েছে। এর সঙ্গে একটি সাধারণ টিভির মূল পার্থক্য বলা যায় এটিকে। স্মার্ট টিভিতে ইন্টারনেট ব্যবহার করে টিভি চ্যানেলের বাইরের বিভিন্ন প্ল্যাটফর্মের কনটেন্ট দেখতে পারবেন ব্যবহারকারীরা।   


টাচস্ক্রিন 
অনেক স্মার্ট টিভিতে টাচ স্ক্রিনের সুবিধা রয়েছে, যা সাধারণ টিভিতে দেখা যায় না। এটি একেবারে আধুনিক সুবিধা। রিমোট কন্ট্রোলের মতো এটি দিয়েও বিভিন্ন কাজ করা যায়। 


স্ট্রিম-সুবিধা
স্মার্ট টিভিতে ইন্টারনেট ব্যবহারের সুবিধা একজন ব্যবহারকারীকে আরও অনেক রকমের সুবিধা গ্রহণের সুযোগ এনে দেয়। স্ট্রিম এর মধ্যে অন্যতম। বর্তমানে প্রায় সব স্মার্ট টিভিতে নেটফ্লিক্স, আমাজন প্রাইম, হুলু, এইচবিও ইত্যাদি স্ট্রিম প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন কনটেন্ট দেখা যায়। অনেক ক্ষেত্রে এসব স্ট্রিম সাইটের অ্যাপ স্মার্ট টিভিতে আগে থেকেই ইনস্টল করা থাকে। বর্তমানে বেশির ভাগ ক্রেতাই স্ট্রিমের সুবিধার কথা বিবেচনা করে স্মার্ট টিভি কিনে থাকেন। উচ্চ রেজল্যুশনের স্মার্ট টিভি কিনলে স্ট্রিমের অভিজ্ঞতা হবে দারুণ। 


অ্যাপস 
স্মার্ট টিভিতে শুধু যে ভিডিও দেখার ক্ষেত্রেই বিশেষ সুবিধা পাওয়া যাবে, তা নয়। এতে ভিডিও দেখার সুবিধার পাশাপাশি আপনি করতে পারবেন বিভিন্ন রকমের কাজও। অনেক স্মার্ট টিভিতেই এখন বিভিন্ন ইন্টারনেট ব্রাউজার, স্পটিফাই, ফেসবুকের মতো অ্যাপগুলোও ইনস্টল করা থাকে। আপনি চাইলে আপনার স্মার্ট টিভিকে কিছু ক্ষেত্রে কম্পিউটারের মতো ব্যবহার করতে পারবেন।   


ঝুঁকি 
ইন্টারনেট ব্যবহারের সুবিধার সঙ্গে কিছু ঝুঁকি বয়ে আনে স্মার্ট টিভি। এতে ইন্টারনেট ব্যবহারের ফলে আপনার তথ্য চুরি হওয়ার আশঙ্কা থাকে। তবে ঝুঁকিপূর্ণ ওয়েবসাইটে প্রবেশ, ভুয়া অ্যাপ ইনস্টল ইত্যাদি কাজ করা থেকে বিরত থাকলে আপনার তথ্য চুরি হওয়ার ঝুঁকি কমে আসবে অনেকটাই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও