কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সামাজিক মাধ্যমের প্রভাব নিয়ে কিশোররা চিন্তিত নয়

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো মিথ্যা তথ্যের অন্যতম কেন্দ্র। সেই সঙ্গে বিভিন্ন বিতর্কিত পদ্ধতি ও ফ্যাক্ট চেকিংয়ের কারণে প্লাটফর্মগুলো গ্রহণযোগ্যতা হারাচ্ছে, যার অন্যতম উদাহরণ টুইটার। তবে এত কিছুর মাঝেও বর্তমান সময়ের কিশোররা তাদের ব্যক্তিগত জীবনে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর প্রভাব নিয়ে তেমন চিন্তিত নয়। সম্প্রতি পিউ রিসার্চ সেন্টার প্রকাশিত নতুন এক জরিপ সূত্রে এ তথ্য জানা গিয়েছে। খবর এনগ্যাজেট।

২০২২ সালের ১৪ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত সংস্থাটি যুক্তরাষ্ট্রের ১৩ থেকে ১৭ বছর বয়সী ১ হাজার ৩১৬ জন কিশোরকে নিয়ে এ জরিপ পরিচালনা করে। এটি অনেকটা ২০১৮ সালে পরিচালিত জরিপের মতোই। জরিপে দেখা যায় সামাজিক যোগাযোগমাধ্যমবিহীন যুগে বেড়ে ওঠা প্রাপ্তবয়স্কদের তুলনায় কিশোররা কম প্রভাবিত।

জরিপে অংশ নেয়া ৮০ শতাংশ কিশোর জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে তারা যেসব জিনিস দেখে সেগুলো তাদের বন্ধুদের জীবনের সঙ্গে আরো সম্পৃক্ত করে। অন্যদিকে ৭১ শতাংশ জানায়, প্লাটফর্মগুলো তাদের সৃজনশীলতা প্রদর্শনের অন্যতম ক্ষেত্র। ৬৭ শতাংশ কিশোর জানায়, কঠিন সময়ে যারা পাশে থাকে তাদের সঙ্গে যুক্ত থাকার সুযোগ দেয় সামাজিক যোগাযোগমাধ্যম। অন্যদিকে ৫৮ শতাংশ জানায়, প্লাটফর্মগুলো তাদের আরো আত্মবিশ্বাসী করে তোলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন