কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশে উচ্চশিক্ষা : টাকা যাচ্ছে উড়ে উড়ে

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ১২:০০

উচ্চশিক্ষার জন্য বৈধ পথেই ছয় অর্থবছরে বিদেশে পাঠানো হয়েছে সাড়ে ১৪ হাজার কোটি টাকার বেশি। এর মধ্যে শেষ অর্থবছরে (২০২১-২২) গেছে ৪ হাজার ৩৫৮ কোটি টাকা। এ ছাড়া চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই থেকে সেপ্টেম্বর) পাঠানো হয়েছে ১ হাজার কোটি টাকার বেশি। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।


কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগের ব্যালান্স অব পেমেন্টস উপবিভাগের ওই প্রতিবেদনমতে, বিদেশে উচ্চশিক্ষা বাবদ ব্যাংকের মাধ্যমে পাঠানো টাকার পরিমাণই প্রতিবছর বাড়ছে। ছয় বছরে এ হার বেড়ে হয়েছে তিন গুণের কাছাকাছি। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, প্রতিবছরই বাড়ছে বিদেশগামী শিক্ষার্থীর সংখ্যা। এর জন্য পরিবারকে গুনতে হয় মোটা অঙ্কের অর্থ। কারণ, বৃত্তি ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপের বিভিন্ন দেশ, অস্ট্রেলিয়া, কানাডার মতো দেশে পড়াশোনা অত্যন্ত ব্যয়বহুল।


বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, ২০১৬-১৭ থেকে ২০২১-২২ পর্যন্ত ছয় অর্থবছরে মোট ১৩৯ কোটি ৩৪ লাখ ডলার বা সাড়ে ১৪ হাজার কোটি টাকার বেশি (প্রতি ডলার ১০৫ টাকা হিসাবে) বিদেশে উচ্চশিক্ষার জন্য পাঠানো হয়েছে। এ ছাড়া চলতি অর্থবছরের প্রথম তিন মাসেই পাঠানো হয়েছে ১৫ কোটি ৩১ লাখ ডলার বা ১ হাজার ৬০৭ কোটি ৫৫ লাখ টাকা।


বিদেশে বিনিয়োগের সুযোগ অবারিত


প্রতিবেদনমতে, ব্যাংকের মাধ্যমে ২০১৬-১৭ অর্থবছরে বিদেশে উচ্চশিক্ষার জন্য পাঠানো হয়েছে ১৫ কোটি ৪ লাখ ডলার, ২০১৭-১৮ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ১৭ কোটি ৭ লাখ ডলারে। ২০১৮-১৯ অর্থবছরে পাঠানো হয় ১৯ কোটি ৬১ লাখ ডলার। ২০১৯-২০ অর্থবছরে তা দাঁড়ায় ২১ কোটি ৮০ লাখ ডলারে। পরের অর্থবছরে গেছে ২৪ কোটি ৩১ লাখ ডলার। আর ২০২১-২২ অর্থবছরে বেড়ে দাঁড়ায় ৪১ কোটি ৫১ লাখ ডলারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও