কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে ১০ কারণে দর্শক টানতে ব্যর্থ হচ্ছে দক্ষিণি ছবির হিন্দি রিমেক

প্রথম আলো প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ১১:৪৭

‘ওয়ান্টেড’ দিয়ে বলা যায় সালমান খানের নতুন জন্ম হয়। যে ছবিটি ছিল তেলেগু ছবির রিমেক। কেবল এটিই নয়, পরের ১০ বছরে এ অভিনেতার সুপারহিট বেশির ভাগ ছবিই ছিল দক্ষিণি ছবির রিমেক। কেবল সালমানই নন, দক্ষিণি ছবির হিন্দি রিমেক দিয়ে সফল হয়েছেন অনেক তারকাই। কিন্তু এখন বলিউডে দক্ষিণি রিমেক কাজ করছে না। সালমান খান, হৃতিক রোশন—একে একে সবাই ব্যর্থ হয়েছেন। কিন্তু কেন দক্ষিণি রিমেক চলছে না? চলুন জেনে নিই সম্ভাব্য ১০ কারণ।


দক্ষিণি সিনেমায় অভ্যস্ত দর্শক


একটা সময় দক্ষিণ ভারতের সিনেমা ভারতের অন্য অঞ্চলে খুব বেশি মানুষ দেখতেন না, যার বড় কারণ ভাষার সমস্যা। কিন্তু কোভিড মহামারির সময় লকডাউনে মানুষ ধীরে ধীরে দক্ষিণি সিনেমা দেখতে অভ্যস্ত হয়ে গেছেন। ইংরেজি সাবটাইটেল দিয়ে হলেও তামিল, তেলেগু, মালয়ালম, কন্নড় সিনেমা দেখেছেন অনেক মানুষ। এর ফলে যে ছবিটির হিন্দি রিমেক হচ্ছে, সে ছবি অনেক দর্শকের আগেই দেখা। নতুন করে একই ছবি দেখতে আর আগ্রহী হচ্ছেন না।


ইউটিউবের প্রভাব


দক্ষিণি সিনেমা মুক্তির পর জনপ্রিয় হলে কিছুদিন পর সেটির হিন্দি ডাব করে ইউটিউবে দিয়ে দেওয়া হচ্ছে। এর ফলে যেসব দর্শক ছবিটি ভাষার কারণে দেখেননি, তাঁদেরও সুবিধা হয়। আগেই হিন্দি ডাবে দেখে ফেলার কারণে নতুন করে আর হিন্দি রিমেক দেখতে দর্শকেরা আগ্রহী হন না।


হিন্দি রিমেক আসতে দেরি


চলতি বছর মুক্তি পাওয়া ‘জার্সি’ ও ‘বিক্রম বেদা’ বক্স অফিসে ব্যর্থ হয়েছে। যদিও ‘জার্সি’ ওটিটিতে মুক্তির পর ভালো সাড়া পেয়েছে। দুটি ছবিই সমালোচকদের ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে। তবে বক্স অফিসে কেন ব্যর্থ হলো? অনেক বিশ্লেষক মনে করেন, কোভিডসহ নানা কারণে ছবি দুটি পূর্বনির্ধারিত তারিখের চেয়ে অনেক পরে মুক্তি পেয়েছে। এত দেরিতে এসেছে যে তত দিনে মূল ছবিটি দর্শকের প্রায় মুখস্থ হয়ে গেছে। নতুন করে একই ছবির হিন্দি রিমেক কেন দেখবেন তাঁরা? সিনেমা–বাণিজ্য বিশ্লেষক কমল মেহতা মনে করেন, যখন ওটিটির কল্যাণে নানা ধরনের দক্ষিণি সিনেমা দর্শকের হাতের মুঠোয়, তখন কেন তিনি একই ছবি আবার হিন্দিতে দেখতে যাবেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও