কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বামী–স্ত্রী মিলে তুলে নিয়েছেন আড়াই কোটি টাকা

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ১৮:১৫

মীর মোহাম্মদ শাহারুজ্জামান বেসরকারি ডাচ্–বাংলা ব্যাংকের অটোমেটেড টেলার মেশিন বা এটিএম বিভাগে কর্মরত ছিলেন। প্রযুক্তিজ্ঞানে দক্ষ এই ব্যাংক কর্মকর্তা তিন বছরে অভিনব কৌশলে ব্যাংকটির এটিএম বুথ থেকে আড়াই কোটি টাকা তুলে নিয়েছেন। এই অর্থ আত্মসাতে তাঁকে সহযোগিতা করেন স্ত্রী সায়মা আক্তার। সায়মার সমন্বয়ে এসব অর্থ আত্মসাতে যুক্ত ছিলেন এই দম্পতির পাঁচ সহযোগী।


এই টাকা আত্মসাতের জন্য শাহারুজ্জামান জোগাড় করেন ৬৩৭টি এটিএম কার্ড। পরে সহযোগীদের দিয়ে ডাচ্‌–বাংলা ব্যাংকের ৩৯টি বুথ থেকে তুলে নেন ২ কোটি ৫৭ লাখ ৪১ হাজার টাকা। এ ঘটনায় শাহারুজ্জামান ও তাঁর স্ত্রীসহ সাতজনকে অভিযুক্ত করে সম্প্রতি আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে পুলিশ।


মামলার তদন্ত কর্মকর্তা ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপপরিদর্শক (এসআই) আসাদুল ইসলাম প্রথম আলোকে বলেন, শাহারুজ্জামান প্রযুক্তিজ্ঞানে দক্ষ।


তিনি সহযোগীদের এটিএম কার্ড দিয়ে বুথে পাঠাতেন। টাকা উত্তোলনের পর এটিএম কার্ড নম্বরের বিপরীতে যে খুদে বার্তা স্বয়ংক্রিয়ভাবে ব্যাংকের কেন্দ্রীয় সার্ভারে চলে যায়, সেটি তিনি বন্ধ করে দিতেন। এরপর ওই কার্ডধারীকে দিয়ে ব্যাংকে অভিযোগ করাতেন, কার্ড থেকে তাঁর টাকা কেটে নেওয়া হয়েছে, কিন্তু তিনি টাকা পাননি। পরে ব্যাংক কর্তৃপক্ষ তাঁর অভিযোগ তদন্ত করে ওই কার্ডের বিপরীতে টাকা পরিশোধ করে দিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও