কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নতুন বাইকারদের জন্য...

যাঁরা মোটরসাইকেল চালাতে জানেন না, তাঁদের কাছে সবচেয়ে কঠিন বাইক চালানো শেখা। আর যাঁরা মোটরসাইকেল চালাতে পারেন, তাঁদের কাছে সবচেয়ে সহজতম কাজ হলো মোটরসাইকেল চালানো শেখা। ঢাকার আগারগাঁওয়ের নতুন রাস্তায় বোনের সঙ্গে বাইক চালানো শিখতে এসেছেন চাকরিজীবী ফারজানা খন্দকার। ‘ঢাকা রাস্তার নিজের মোটরসাইকেল থাকা মানে আমি স্বাধীন। যেকোনো সময় চাইলে বের হওয়া যায়। গাড়ি বা রিকশা পাওয়া নিয়ে চিন্তা করতে হয় না। আর খরচের দিক চিন্তা করলেও অনেক সাশ্রয়ী।’ মোটরসাইকেল শেখার কারণ জানাতে গিয়ে এমনটাই জানান তিনি।

শুধু ফারজানা খন্দকার একাই নন, ঢাকার যানজট, অল্প সময়ে গন্তব্যে পৌঁছানো এবং ভাড়ার কথা চিন্তা করে মোটরসাইকেল কেনার কথা অনেকে ভাবছেন। তবে যাঁরা মোটরসাইকেল চালাতে পারেন না, কিন্তু কেনার ইচ্ছা, কিংবা নতুন মোটরসাইকেল কিনেছেন, তাঁদের জন্য রহমান সার্ভিস সেন্টারের হেড অব অপারেশন মো. মিজানুর রহমানের পরামর্শ তুলে ধরা হলো।

১. আপনার জন্য যে মোটরসাইকেল উপযুক্ত, সেটা দিয়েই চালানো শেখা উচিত। তবে ভারী বা বড় আকারের মোটরসাইকেল দিয়ে চালানো না শিখে ছোট আকার ও ওজনে কম এমন মোটরসাইকেল দিয়ে চালানো শেখা উচিত। কারণ, ছোট আকারের কিংবা কম ওজনের মোটরসাইকেল নিয়ন্ত্রণ করা সহজ।

২. দক্ষ ও অভিজ্ঞ একজনের কাছ থেকে মোটরসাইকেল চালানোর প্রশিক্ষণ নেওয়া উচিত। সবচেয়ে ভালো কোনো একটি ড্রাইভিং স্কুলে ভর্তি হয়ে যাওয়া। ড্রাইভিং স্কুলে ভর্তি হলে একটি নিয়মের মধ্যে থাকবেন আপনি এবং প্রতিটি প্রশিক্ষণকেন্দ্রেই দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষক থাকেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন