কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে চান? করতে হবে এই কাজগুলো

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ১৪:৪০

নিজেকে আরও বেশি আত্মবিশ্বাসী দেখানো এবং সবার উপরে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া সহজ নয়, বিশেষ করে সবার চোখ যখন আপনার দিকেই নিবদ্ধ থাকে। কিন্তু নিজের ওপর আস্থা রাখাই হলো জীবনের নানাদিকে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার কৌশল। এমনকী আত্মবিশ্বাস ও নিশ্চয়তা ছাড়া আপনি জীবনের লক্ষ্যে পৌঁছাতেও পারবেন না। বেশিরভাগ সময়ই বিভিন্ন দ্বিধা-দ্বন্দ্ব এসে সামনে দাঁড়ায়। আপনার মনে বার বার এই প্রশ্ন জাগতে পারে- ‌‘আমি কি পারবো?’। যদি বিশ্বাস রাখেন, তবে আপনি পারবেন। কিছু কাজ আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে কয়েক গুণ।


নিজের কাজে মগ্ন থাকুন


কোনো কাজ ভালোবেসে করলে নিশ্চিত থাকুন, সেই কাজে সাফল্য আসবেই। সেই কাজের প্রতি আপনার আগ্রহই তাতে দক্ষ হতে সাহায্য করবে। নিজের ওপর আস্থা রাখার পাশাপাশি নিয়মিত চর্চাও থাকতে হবে। নিজের সব কাজেই মনোনিবেশ করুন। এতে দ্রুতই নিজেকে পুরোপুরি দক্ষ হিসেবে দেখতে পাবেন।


নিজেকে দুর্বল ভাববেন না


নিজেকে দুর্বল ভাবলে তা আপনাকে আরও দুর্বল করে দেবে। মনের ভেতরে নেতিবাচক ও দূষিত চিন্তাভাবনা ভেসে বেড়ালে আপনি কখনোই ইতিবাচক চিন্তা করতে পারবেন না, আত্মবিশ্বাসীও হতে পারবেন না। যেদিন মনের ভেতর থেকে সমস্ত নেতিবাচক চিন্তা ঝেড়ে ফেলতে পারবেন এবং নিজেকে দুর্বল ভাবা বন্ধ করতে পারবেন, সেদিন থেকে নিজের ভেতরে বিশ্বাস ফিরে আসতে শুরু করবে। নিজেকে সুখী ভাবতে পারবেন।


কথা বলুন


অন্যের পেছনে লুকানো এবং কথা না বলার স্বভাব বাদ দিন। যখন আপনার কিছু বলার প্রয়োজন হবে, বলে দিন। কারণ নিজের কথাগুলো বলার মাধ্যমেই আপনি আপনার ভাবনা এবং অনুভূতির জানান দিতে পারবেন। সবার সামনে বোবা হয়ে থাকার অভ্যাস আপনাকে থামিয়ে দিতে পারে। কিন্তু যেদিন আপনি অন্যরা কী ভাববে সেই ভাবনা বন্ধ করবেন সেদিন থেকে নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে আবিষ্কার করতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও