কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির সামনে তিন লক্ষ্য

সমকাল প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২, ১৪:৩০

জাতীয় নির্বাচন সামনে রেখে রাজনীতির মাঠ ক্রমে উত্তপ্ত হচ্ছে। ধীরে ধীরে নানা কর্মসূচি নিয়ে রাজপথমুখী হচ্ছে সরকারবিরোধীরা। নির্বাচনের এক বছরের বেশি সময় বাকি থাকলেও এরই মধ্যে মাঠ গরম করতে শুরু করেছে বিএনপি। ডিসেম্বর সামনে রেখে বিভিন্ন মতাদর্শের সংগঠন নিয়ে ঐক্য সৃষ্টির মাধ্যমে বড় আন্দোলন গড়ে তোলার পরিকল্পনা তাদের। এরই অংশ হিসেবে তিনটি মূল লক্ষ্য নিয়ে এগোচ্ছে দলটি। এগুলো হলো- 'চূড়ান্ত আন্দোলনের' উদ্দেশ্যে দল গোছানো, সমমনা দলের সঙ্গে রাজনৈতিক ঐক্য গড়া এবং মানবাধিকার ইস্যুকে সরকারের বিরুদ্ধে কাজে লাগানো।


বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটের ওপর প্রতিবেদন তৈরি করেছে একটি গোয়েন্দা সংস্থা। এতে বিএনপি ও জামায়াতের কর্মপরিকল্পনার নানা দিক তুলে ধরা হয়েছে। উঠে এসেছে চলমান রাজনৈতিক কর্মসূচি ও সরকারবিরোধী সম্ভাব্য জোটের হিসাব-নিকাশের বিষয়ও। প্রতিবেদনে বলা হয়েছে, সরকারকে চাপে ফেলতে বিএনপি-জামায়াত সুশীল সমাজের প্রতিনিধি, বিদেশি দূতাবাসের সঙ্গে যোগাযোগ ও বৈঠক করছে। এসব তৎপরতার ওপর সরকারের তীক্ষষ্ট দৃষ্টি দেওয়াসহ সমন্বিত নজরদারি বাড়াতে হবে।


সাধারণত সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর ছায়া নজরদারি থাকে গোয়েন্দা সংস্থার। এটি সব সরকারের আমলেই ঘটে। রাজনৈতিক দলগুলোর তৎপরতা সম্পর্কে সরকারকে অবহিত করা হয় তাদের প্রতিবেদনে। এরপর প্রয়োজন মনে করলে সরকারের নীতিনির্ধারকরা পরিস্থিতি অনুযায়ী কর্মকৌশল ঠিক করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও