কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৪ ধাপে কাজে মনোযোগ বা ফোকাস বাড়ান

কালের কণ্ঠ প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ১১:৪৮

পড়তে বসেই নানা কথা মাথায় ঘুরছে। অফিসের কাজ করতে বসে রাজ্যের চিন্তা এসে মাথায় ভর করেছে তাহলে উপায়? কাজে ফোকাস বা মনোযোগ আনতে হবে। এই চার ধাপে ফিরে আসতে পারে ফোকাস। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং আশেপাশের পরিবেশ ছাড়াও ফোকাস হারানোর আরো কারণের মধ্যে আছে, মানসিক চাপ, খাপ ছাড়া চিন্তা করা বা রোগ। তাই কোন কাজ কারার আগে একটু প্রস্তুতি নিয়ে নিতে পারেন। যেমন-


** দিন শুরু করার আগে একটু ব্যায়াম করে নিতে পারেন। এটা হতে পারে অল্প হেঁটে নেওয়া, ইয়োগা করা বা ভার উত্তোলন। শারিরীক পরিশ্রমের কারণে মনোযোগ বাড়ে।


** কোন কাজ বা পড়ার সময় হাতের কাছে কিছু খাবার যেমন চা, কফি, হালকা পাতলা নাস্তা রাখতে পারেন। দরজায় বা আশে পাশের মানুষকে সর্তক করে বলতে পারেন কাজের সময় বিরক্ত না করতে। কাজের সময় নিজের ফোন কষ্ট হলেও দূরে রাখুন। তা না হলে ফোনের দিকে হাত চলেই যাব।


** আশেপাশে থেকে সেই জিনিসগুলো সরিয়ে ফেলুন যেগুলো আপনাকে কাজে মন বসাতে দেয় না। প্রত্যেকবার কাজে বা পড়তে বসার আগে এটি করতে পারেন। একই কাজ অনেকক্ষণ ধরে করলে কাজে বা পড়ায় বিরক্তি আনতে পারে। আপনি ৩০ মিনিট এক কাজ করে বা পড়ে অন্য কাজে যেতে পারেন। যেমন প্রথমে পড়লেন তারপর লিখলেন এরপর সমস্যা সমাধান করলেন।  


** কাজের মধ্যে অন্য কিছু করার কথা মনে পড়ে গেলে খাতায় লিখে রাখুন। খুব জরুরি না হলে তখনই করতে যাবেন না। কারণ আপনার হাতের কাজ শেষেও অন্য কাজটি করতে পারবেন। কোন মানসিক চাপ থাকলে সেটা সমাধানের চেষ্টা করুন। সমাধান না হলে মেনে নেওয়ার চেষ্টা করুন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও