কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে পাঁচ ভুলে ইউক্রেনে পুতিনের পরাজয় ঘটতে পারে

প্রথম আলো মারওয়ান বিশারা প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ১১:১৮

দুই দশক আগে যুক্তরাষ্ট্রের ইরাক আক্রমণের মতো রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ন্যায্যতা প্রদর্শন এটিই প্রমাণ করে যে, সাম্রাজ্যবাদী আগ্রাসনের শিক্ষা নিতে ব্যর্থ হয়েছে বিশ্বশক্তিগুলো, সেইসঙ্গে অন্যরাও। প্রাচীন গ্রিক  ও রোমান সাম্রাজ্য থেকে শুরু করে সাম্প্রতিক ইতিহাসের ফরাসি, জার্মান এবং ব্রিটিশ শক্তির আগ্রাসন থেকে দেখা যায়, ভূ-রাজনৈতিক অহংকার মারাত্মকভাবে রাজনৈতিক মূর্খতাকে ত্বরান্বিত করে।


ইউক্রেন যুদ্ধে পরিস্থিতি রাশিয়ার বিপক্ষে মোড় নিলে, দ্রুত বিজয় অর্জনে যে স্বপ্ন দেখেছিল ক্রেমলিন, তা অর্জনে ব্যর্থতার জন্য ভ্লাদিমির পুতিনের অহংকারী মনোভাবকেই দায়ী করা যেতে পারে। এর পেছনে আছে তাঁর পাঁচটি মারাত্মক ভুল।


প্রথম ভুল
একটি দীর্ঘস্থায়ী যুদ্ধের জন্য সেনাবাহিনীর প্রস্তুতি নিয়ে অতিরিক্ত ধারণা করেছিলেন প্রেসিডেন্ট পুতিন। সেই সঙ্গে রুশ সাম্রাজ্য প্রতিষ্ঠায় নাগরিকদের আকাঙ্ক্ষাকে ভুলভাবে বিবেচনা করেছেন তিনি। সামরিকভাবে পিছিয়ে থাকা কিন্তু দৃঢ়প্রতিজ্ঞ শত্রুর বিরুদ্ধে রাশিয়াকে এখন বাজেভাবে মূল্য দিতে হচ্ছে এবং সেইসঙ্গে সংঘর্ষে অপমানজনক পরিস্থিতিতে পড়তে হচ্ছে তাদের। ইউক্রেনীয়রা স্বেচ্ছায় যুদ্ধ করছে এবং দেশের জন্য নিজেদের উৎসর্গ করছে। অন্যদিকে রুশ সৈন্যরা তাদের ইউনিট পরিত্যাগ করছে। নাগরিকদের যুদ্ধে যোগ দেওয়ার আহ্বান জানানোর পর রুশ পুরুষেরাও পালিয়ে যেতে শুরু করেছে।


বিজ্ঞাপন


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও