কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রযুক্তি খাতে চীনের তুলনায় এগিয়ে যাবে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ০৮:১৭

নিউইয়র্কের হাডসন রিভার ভ্যালিতে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন (আইবিএম) যে ২ হাজার কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে তার ফলে প্রযুক্তিগত উত্কর্ষের দিক থেকে চীনের তুলনায় যুক্তরাষ্ট্র অনেক এগিয়ে যাবে। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা জানিয়েছেন। সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনের বরাতে টেকটাইমসের খবরে এ তথ্য জানানো হয়েছে।


গ্রীষ্মে সেমিকন্ডাক্টর শিল্পের অগ্রগতি ও বৈজ্ঞানিক গবেষণার জন্য ২৮ হাজার কোটি ডলারের প্যাকেজ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন বাইডেন। আইবিএমের বিনিয়োগের সঙ্গে এটি বৃহত্তর পর্যায়ে শিল্প বিকাশের অনুষঙ্গ হিসেবে কাজ করবে। পগকিপসিতে দেয়া এক বিবৃতিতে বাইডেন জানান, জাতীয় ও অর্থনৈতিক নিরাপত্তার জন্য আইনটির প্রয়োজন ছিল। সেই সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টি এ আইন বাতিলের চেষ্টা চালিয়েছে বলেও জানান তিনি।


প্রেসিডেন্ট জানান, উন্নত প্রযুক্তির চিপ উৎপাদনে যুক্তরাষ্ট্র যে বিশ্বে তাদের শক্তিশালী অবস্থান ধরে রাখতে পেরেছে এ বিল সেটি নিশ্চিত করবে। আগামী ১০ বছরে গবেষণা, উন্নয়ন, সেমিকন্ডাক্টর উৎপাদন, কৃত্রিম বুদ্ধিমত্তা ও কোয়ান্টাম কম্পিউটিংয়ের বিকাশে আইবিএম ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি ডলার বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও