কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেডিটেশনে সহায়ক যেসব অ্যাপ

ডেইলি স্টার প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ১৮:২৭

মেডিটেশনের উপকারিতা সম্পর্কে কমবেশি সবাই অবগত। মেডিটেশন শুধুমাত্র উদ্বেগ এবং বিষন্নতার উপসর্গগুলোই উপশম করে না, এটি মনোযোগ ও স্মৃতিশক্তি উন্নত করতেও সাহায্য করে। মানসিক চাপ কমাতে, ঘুমের উন্নতি সাধনে, উচ্চ রক্তচাপ কমাতেও এটি বেশ কার্যকর।


মেডিটেশনের জন্য সাধারণত যথেষ্ট পরিমাণে আত্ম-সচেতনতা এবং শৃঙ্খলার প্রয়োজন হয়। তাই এই অনুশীলন আসক্তির ক্ষেত্রে ট্রিগারগুলোকে শনাক্ত করতে এবং সেগুলো এড়াতেও সাহায্য করে।


কীভাবে এবং কোথা থেকে মেডিটেশন শুরু করবেন তা যদি ঠিক করতে না পারেন, সেক্ষেত্রে আপনার সাহায্যের জন্য রয়েছে বেশ কিছু মোবাইল অ্যাপস।


মেডিটেশন অনুশীলন করার নানাবিধ উপায় আছে। তবে একটি অনলাইন গাইড বা অ্যাপ থাকলে কীভাবে মেডিটেশন করতে হয় বা শেখা যায় সেই চাপ কিছুটা দূর হয়। বেশিরভাগ মেডিটেশন অ্যাপগুলোই বিশেষভাবে নতুনদের শেখানোর জন্যে ডিজাইন করা হয়। সেগুলো তাদের ধীরে ধীরে আরও উন্নত মেডিটেটরে পরিণত করতে থাকে।


বিশেষজ্ঞরা প্রায়শই নতুনদের এবং যাদের কোনো ধারণা নেই যে, মেডিটেশন কোথা থেকে শুরু করবেন তাদের জন্য অ্যাপগুলো সুপারিশ করে থাকেন। এই অ্যাপসগুলো বিশেষ করে যেগুলোয় গাইডেড মেডিটেশন রয়েছে, সেগুলো আপনাকে মেডিটেশনের জন্য ঠিক কী করতে হবে তার একটি নির্দেশিকা হিসেবে কাজ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও