কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীনে সামরিক অভ্যুত্থানের গুজব: প্রকৃত কী ঘটেছিল?

বাংলা ট্রিবিউন চীন মো. আবুসালেহ সেকেন্দার প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ২০:২৫

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত হয়– চীনে সামরিক অভ্যুত্থান হয়েছে এবং ওই অভ্যুত্থানে চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং গৃহবন্দি হয়েছে। ওই অভ্যুত্থানের প্রচার-প্রচারণা শুধু সামাজিক যোগাযোগমাধ্যমে সীমাবদ্ধ থাকেনি। মূলধারার গণমাধ্যমে ওই বিষয়ে সংবাদ ও বিশ্লেষণ প্রকাশিত হয়েছে। এক্ষেত্রে ভারতীয় গণমাধ্যমগুলো ছিল অগ্রণী। তারা চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের গৃহবন্দি জীবন নিয়ে বেশ চমকপ্রদ শিরোনামে ধারাবাহিক সংবাদ প্রকাশ করেছে। তবে উপর্যুক্ত প্রত্যেক মাধ্যমই নিশ্চিত করে বলতে পারেনি প্রকৃতপক্ষে চীনে ওই সময় সামরিক অভ্যুত্থান হয়েছিল, নাকি হয়নি। তারা প্রায় সবাই সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর নির্ভর করে সংবাদ প্রকাশ করেছে।


কোনও যাচাই-বাছাই ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমনির্ভর সংবাদ প্রচার মূলধারার গণমাধ্যমের জন্য বিরল ও ব্যতিক্রমী ঘটনা ছিল। অবশ্যই চীনে গণমাধ্যমের ওপর কঠোর সেন্সরশিপ আরোপিত এবং বিকল্পও গণমাধ্যমগুলো ছিল না। একসময় অনুসন্ধানী সাংবাদিকতার কারণে গণমাধ্যমগুলো সেন্সরশিপ ভেদ করে সংবাদ সংগ্রহ করতে গুপ্তচর সাংবাদিক নিয়োগ করলেও এখন ওই চল নেই বললেই চলে। ফলে চীনে সামরিক অভ্যুত্থানের সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে ‘হট কেক সংবাদ’ হলেও বেইজিংয়ে ওই সময় আসলে কী ঘটছিল তা নিশ্চিত করে বিশ্বের কোনও গণমাধ্যমই প্রচার করতে পারেনি। আধুনিক গণমাধ্যমগুলোর জন্য তা এক বিরাট কলঙ্ক ও অন্ধকার অধ্যায় বলা যায়।


ঐতিহাসিক নগরী সমরখন্দ উজবেকিস্তানে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সামিট শেষে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশে আসেন ১৬ সেপ্টেম্বর  ২০২২। দেশে ফেরার পর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি। তার ওই অনুপস্থিতির সঙ্গে আরও দুটি ঘটনা ওই সময় আলোচিত হয়–


১) চীনের একটি সামরিক কনভয় রাজধানী বেইজিংমুখী যাত্রার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়;


২) স্যাটেলাইট ভিউ থেকে দেখা যায়, ওই সময়ে চীনের অভ্যন্তরীণ রুটের অসংখ্য ফ্লাইট বাতিল করা হয়েছে। ওই ফ্লাইট বাতিলের ঘটনা উল্লেখ করে আমেরিকায় নির্বাসিত চীনা সাংবাদিক জেনিফার জেং টুইটারে লেখেন, চীনে একদিনে ১৬৬০২টি ফ্লাইট বাতিল করা হয়েছে, এরমধ্যে ৯৫৮৩ টি ফ্লাইট বাতিল করা হয়েছে সামরিক কর্তৃপক্ষের নির্দেশে। চীনের ওই নির্বাসিত সাংবাদিক আন্তর্জাতিকভাবে ব্যাপক পরিচিত হওয়ায় মুহূর্তে তার ওই পোস্ট ভাইরাল হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও