কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাতিরঝিলের আশপাশের জমি মালিকরা বিপদে

সমকাল হাতিরঝিল প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৬

হাতিরঝিলের পাশে ভবন নির্মাণে নানা বিধিনিষেধ আরোপ করায় জমির মালিকরা পড়েছেন বেকায়দায়। সম্প্রতি গণপূর্ত মন্ত্রণালয় থেকে অনুমোদিত নতুন নীতিমালায় বলা আছে, ঝিলের পাশে প্লটে কোনো বহুতল ভবন নির্মাণ করা যাবে না। ঝিলপাড়ের ৩০০ মিটার দূরত্বের মধ্যে ৩৫ ডিগ্রি কোণে ভবনের উচ্চতা নির্ধারিত হবে। আর ১০ কাঠার নিচে জমি হলে সেখানে নকশা অনুমোদন দেবে না রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ঝিলপাড়ের রাস্তাসংলগ্ন প্লটের আয়তন হতে হবে অন্তত এক বিঘা। এ ক্ষেত্রেও রাস্তার পাশে অন্তত ১০ ফুট জায়গা ছেড়ে দিতে হবে।


রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা সমকালকে বলেন, হাতিরঝিলের সৌন্দর্য রক্ষার বিষয়টি আমলে নিয়ে এ রকম নিয়ম করা হয়েছে। এসব কারণে নীতিমালা প্রণয়নের কাজ অনেক দিন ঝুলে ছিল। এখন নীতিমালা অনুমোদন হওয়ায় যে কেউ চাইলে ভবনের নকশার আবেদন করতে পারবেন।


রাজউকের এমন নীতিমালায় ক্ষুব্ধ ঝিলপাড়ের জমির মালিকরা। তাঁরা বলছেন, এমন নীতিমালার কারণে ছোট প্লটগুলোকে বড় প্লটের মালিকরা খেয়ে ফেলবেন। এক-দুই কাঠা জমির মালিকরা বিপাকে পড়বেন। ঝিলপাড়ের ১০ কাঠার জমির মালিক সাজ্জাদ হোসেন বলেন, 'এই ১০ কাঠারও ১০ ফুট চলে গেলে থাকবে কী? পাশের জনের জমি আছে ২ কাঠা। তাঁরটা নিলেও তো এক বিঘা হবে না। তাহলে কী করব।'


নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ব্যক্তি বলেন, 'আমার দুই কাঠা জমি আছে। আশপাশে ওই রকম দেড়-দুই কাঠা জমির মালিক আরও আছেন। তাঁদের কারোর মধ্যে কোনো সুসম্পর্ক নেই। তাহলে তাঁদের কী হবে?'


এ ব্যাপারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক নগর পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান বলেন, এ ধরনের কাজ করার আগে ল্যান্ড কনসুলেডেশন স্টাডি করার প্রয়োজন ছিল। পরে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে আলোচনা করে যাঁদের ছোট জমি আছে সেগুলোকে অন্তত ১০ কাঠা বা এক বিঘায় পরিণত করা যেত। সেটি না করায় স্থানীয়রা অনেক ক্ষেত্রেই একমত হতে পারবেন না। তাঁরা প্রত্যেকেই বেশি লাভবান হতে চাইবেন। একজন আপত্তি দিলে অন্য দু'জন একমত হলেও জমির পরিমাণ ১০ কাঠা করা সম্ভব নাও হতে পারে। তাহলে নকশার অনুমোদন পাবেন কীভাবে? তিনি আরও বলেন, এ কারণে এলাকায় আধুনিকায়ন বাধাগ্রস্ত হতে পারে। হয়তো একজন প্রভাবশালী আরেকজনের কাছ থেকে জোর করে জমিও কিনে নিতে পারেন। তখন দুর্বল ব্যক্তির কিছু করার থাকবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও