কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একক ব্যবসায় ঝুঁকছে মানুষ

কালের কণ্ঠ প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:২১

দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে ক্রমে প্রসারিত হচ্ছে পাইকারি ও খুচরা ব্যবসা। অর্থনীতিতে এ খাতের অবদান বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থানেও বড় ভূমিকা রাখছে। এমনকি একসময় অংশীদারি ব্যবসার সংখ্যা বেশি থাকলেও এখন মানুষ একক ব্যসায় বেশি ঝুঁকছে, যা দেশের অর্থনীতি শক্তিশালী হওয়ার বিষয়টি নির্দেশ করছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) করা ‘পাইকারি ও খুচরা ব্যবসায় জরিপ ২০২১’ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। জিডিপির ১৯টি খাত বিবেচনা করে জরিপটি পরিচালিত হয়।


প্রতিবেদনে বলা হয়, দেশের অর্থনীতিতে পাইকারি ও খুচরা ব্যবসার অংশগ্রহণ দাঁড়িয়েছে তিন লাখ ৯৮ হাজার ২৮৩ কোটি টাকা। দেশে বর্তমানে মোট প্রতিষ্ঠানের সংখ্যা ২৫ লাখ ৪০ হাজার ৮৯৭। এসব প্রতিষ্ঠানে কর্মরত মোট ৯১ লাখ ৯৫ হাজার ৪২১ জন শ্রমিক। এর মধ্যে নারী শ্রমিকের সংখ্যা দুই লাখ তিন হাজার ১৯১ এবং পুরুষ শ্রমিকের সংখ্যা ৮৯ লাখ ৯২ হাজার ২৩০।


জরিপ প্রতিবেদনটিতে বলা হয়, এসব প্রতিষ্ঠানে মোট কর্মসংস্থান ব্যয় ১০ হাজার ৩১২ কোটি টাকা। আর পরিচালন ব্যয় ধরা হয়েছে ৬৬ হাজার ৮১১ কোটি টাকা। বিবিএস বলছে, গত ১০ বছরে এই খাতে ৩৯ লাখ ৩০ হাজার ৫২১ জন শ্রমিক যোগ হয়েছে। ২০০৯ সালে এই খাতে শ্রমিক সংখ্যা ছিল ৫২ লাখ ৬৪ হাজার ৯০০। গড় হিসাবে এই খাতে জনবল বেড়েছে ১.৯৯ শতাংশ থেকে ৩.৬২ শতাংশ। এক লাফে পুরুষ শ্রমিকের সংখ্যা বেড়েছে ৩৮ লাখ ১৮ হাজার ১৭৮ জন।


সংস্থাটি বলছে, এই জরিপে আমরা দেখতে পেয়েছি, গত ১০ বছরের তুলনায় এই খাতে শ্রমিকের সংখ্যা বেড়েছে কয়েক গুণ। বিশেষ করে পুরুষ শ্রমিকের সংখ্যা বেড়েছে। নারীরা তুলনামূলক কম এগিয়েছে এসব খাতে। তবে কী কারণে এসব খাতে নারী শ্রমিকের সংখ্যা কম, তা জরিপে বলেনি বিবিএস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও