কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হালকা শরীরচর্চায় মন ভালো হয়

প্রথম আলো প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৪

মন–মেজাজ ভালো রাখারও ভালো দাওয়াই শরীরচর্চা। শরীরচর্চা আমাদের দেহে এন্ডোরফিনস উৎপন্ন করে, দুশ্চিন্তা আর বিষণ্নতা কাটাতে সহায়তা করে এই হরমোন। শরীরচর্চায় আরও কিছু হরমোন উৎপন্ন করে, যা আমাদের মেজাজ ভালো রাখে। কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার ফ্রেজার হেলথ অথরিটির গবেষণা সমন্বয়ক ও পুষ্টিবিদ বেনজীর শামস বলেন, ‘ব্যায়ামে যে শুধু শরীরই ফিট হয়, বিষয়টি এমন নয়। নিয়মিত ব্যায়াম অল্প করে হলেও মনকে উদ্দীপ্ত করে। নিজেকে প্রাণবন্ত করে তুলতে, মেজাজ ভালো রাখতে সপ্তাহে একটু হাঁটাচলা বা দৌড়ানোর মতো ছোটখাটো ব্যায়ামের অভ্যাস করুন।’


শুধু যে আমাদের আবেগেই ইতিবাচক পরিবর্তন আসে, তা না, শরীরচর্চা নেতিবাচকতা কাটিয়ে উঠতেও সহায়তা করে। বিষয়টি এভাবে বলা যায়, এক চিমটি শরীরচর্চায় কয়েক ঘণ্টা মেজাজ ভালো থাকে।


কী বলছে গবেষণা


যাঁদের ক্লিনিক্যাল ডিপ্রেশন আর গভীর মাত্রার মানবিক বিকার আছে, তাদের ওপরেও শরীরচর্চার ইতিবাচক প্রভাব লক্ষ করেছেন গবেষকেরা। তাই চিকিৎসকেরাও এ ধরনের রোগীদের শরীরচর্চা করার পরামর্শ দিচ্ছেন। তাই আপনার যদি প্রাথমিক লক্ষ্য থাকে মেজাজ ঠিক রাখা, তাহলে টুকটাক ব্যায়াম দিয়েই শুরু করতে পারেন। তবে একটা বিষয়ে খেয়াল রাখা জরুরি, সেটা হলো নিয়মিত অনুশীলন। নিয়মিত ব্যায়াম না করলে কাঙ্ক্ষিত পরিবর্তন হবে না, উল্টো আরও বেশি মন খারাপ হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও