কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফটোগ্রাফি নিয়ে পড়ালেখার যত সুযোগ

প্রথম আলো প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫৫

ব্যাচেলর ডিগ্রির সুযোগ


একসময় আমাদের দেশে ফটোগ্রাফি ছিল স্রেফ একটা শখ। এখন সময় বদলেছে। শিক্ষাজীবন থেকেই পুরোদস্তুর পেশাদার আলোকচিত্রী হয়ে উঠছেন অনেক তরুণ। বেসরকারি বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি কোর্স তো আছেই; ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের অধীনও আলোকচিত্র নিয়ে স্নাতক ও স্নাতকোত্তরও করা যাচ্ছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের প্রধান হাবিবা রহমান জানান, ফটোগ্রাফি পেশায় এখন সৃজনশীলতা ও কারিগরি দক্ষতা—দুটিই সমান প্রয়োজনীয় হয়ে উঠছে। মুঠোফোন কোম্পানিগুলোও এখন তাদের সেটে উন্নত মানের ক্যামেরা স্থাপনের দিকেই নজর দিচ্ছে বেশি। কারণ, এখন ফটোগ্রাফির দুনিয়া অনেক বিস্তৃত। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জার্নালিজম, মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের ফটোগ্রাফি বিষয়ের শিক্ষক শরীফুল ইসলাম বলেন, ফটোগ্রাফি শেখার আগ্রহ আগের তুলনায় অনেক বেড়েছে। দেশে ও দেশের বাইরে অনেকে স্নাতক ডিগ্রি নিচ্ছেন। গবেষণার সুযোগও তৈরি হয়েছে।


ফটোগ্রাফি শেখার আধুনিক দুই প্রতিষ্ঠান


বাংলাদেশে ফটোগ্রাফি শিক্ষা নিয়ে সেই ১৯৯৮ সাল থেকে কাজ করছে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটির ফটোগ্রাফি বিভাগের প্রধান তানভীর মুরাদ বলেন, ‘আমাদের এখানে বেসিক ফটোগ্রাফি কোর্স, ফাউন্ডেশন কোর্স, দুই বছরের প্রফেশনাল প্রোগ্রাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত চার বছরের স্নাতক প্রোগ্রাম আছে। বিভিন্ন পেশা ও কাজের জন্য কোর্সগুলো ডিজাইন করা হয়েছে। পেশাদার ফটোগ্রাফার থেকে শুরু করে আগ্রহী যে কারও জন্য ফটোগ্রাফি শেখার সুযোগ আছে। কোর্সের মাধ্যমে যোগাযোগ, কিউরেশন, লেখালেখির বিষয়গুলো শিখতে পারেন।’ মুরাদ জানান, পাঠশালার শিক্ষার্থীরা অসলো মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়, ড্যানিশ স্কুল অব জার্নালিজম, ইউনিভার্সিটি অব হ্যানোভার ও রয়েল মেলবোর্ন ইউনিভার্সিটি অব টেকনোলজি, অস্ট্রেলিয়ার সঙ্গে বিভিন্ন বিনিময় কর্মসূচিতে অংশ নিচ্ছেন। স্নাতক প্রোগ্রামে বৃত্তির সুযোগও আছে। ফলাফল ও মেধার ভিত্তিতে এ বৃত্তি দেওয়া হয়। এ ছাড়া বিভিন্ন সময় বিখ্যাত আলোকচিত্রী ও পেশাজীবীদের নিয়ে নিয়মিত কর্মশালা ও সেমিনার আয়োজন করে পাঠশালা। পাঠশালার বিভিন্ন কোর্সের খবর মিলবে pathshalainstitute.org ওয়েবসাইটে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও