কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেনের সেনাদের পাল্টা আক্রমণের মুখে রুশ বাহিনী কি পিছু হটছে

প্রথম আলো ইউক্রেন প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩০

ইউক্রেনের বাহিনী মাত্র তিন দিনে দেশটির উত্তর–পূর্বাঞ্চলে ২ হাজার ৫০০ বর্গকিলোমিটারের (৯৬৫ বর্গমাইল) বেশি এলাকা রুশ সেনাদের কাছ থেকে পুনর্দখল করেছে। গবেষণা প্রতিষ্ঠান ‘ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার’ জানাচ্ছে এ তথ্য।


পুনর্দখলকৃত এলাকার বেশ কিছু স্থাপনার নিয়ন্ত্রণ রাশিয়ার বাহিনীর কাছ থেকে নিয়েছেন ইউক্রেনের সেনারা। জোরাল পাল্টা আক্রমণের মুখে রুশ সেনারা নিজেদের জন্য তুলনামূলক নিরাপদ লুহানস্ক প্রদেশে পিছু হটতে শুরু করেছেন।


কুপিয়ানস্ক রেলওয়ে জংশনও পুনরায় নিজেদের দখলে নিয়েছেন ইউক্রেনীয় সেনারা। যুদ্ধক্ষেত্রে সেনা ও সামরিক সরঞ্জামাদি পাঠাতে রুশ সেনারা এ জংশন ব্যবহার করত। এ অবস্থায় কুপিয়ানস্ক এবং ইজিয়াম শহরে দ্রুত কামান ও অন্যান্য অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে রাশিয়া। এরই মধ্যে কুপিয়ানস্কে অবরুদ্ধ রুশ সেনাদের সহায়তা করতে বিমান বাহিনীর ইউনিট পাঠানো হয়েছে।


ইউক্রেনীয় বাহিনীর কুপিয়ানস্ক পুনর্দখলের অর্থ, উত্তরাঞ্চলে রাশিয়ার সেনাদের পুনরায় পাঠানো আরও কঠিন হবে। কেননা, ইউক্রেনের অভ্যন্তরে নিজেদের মধ্যে খাবার, জ্বালানি ও অস্ত্রশস্ত্র সরবরাহের ক্ষেত্রে রেলপথের ওপর অনেক বেশি নির্ভর করতে হয় রুশ সেনাদের।


রাশিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রুশ সেনারা ইজিয়াম ত্যাগ করেছেন এবং ইউক্রেন বাহিনীর আক্রমণের মুখে কুপিয়ানস্ক ধরে রাখা অসম্ভব হয়ে পড়ায় এ শহর থেকেও পিছু হটছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও