কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিয়ানমারের পরিস্থিতি নিয়ন্ত্রণে, দাবি জান্তাপ্রধানের

ঢাকা পোষ্ট মিয়ানমার (বার্মা) প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২২, ২০:০১

গত বছর সেনা অভ্যুত্থানে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি ক্ষমতাচ্যুত ও বন্দি হওয়ার পর দেশজুড়ে যে সংঘাতপূর্ণ পরিস্থিতির ‍সৃষ্টি হয়েছিল, বর্তমানে তা নিয়ন্ত্রণে এসেছে বলে এক সাক্ষাৎকারে দাবি করেছেন দেশটিতে ক্ষমতাসীন জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং।


সেই সঙ্গে তিনি আরও বলেছেন, আগামী বছর আগস্টে মিয়ানমারে সাধারণ নির্বাচন হবে এবং সেই নির্বাচনকে সফল করতে সেনাবাহনী তার ‘সর্বশক্তি’ দিয়ে চেষ্টা করবে।


এক সরকারি সফরে বর্তমানে মস্কো আছেন জান্তাপ্রধান। রাশিয়ার সঙ্গে মিয়ানমারের দ্বিপাক্ষিক বাণিজ্য আরও বৃদ্ধির লক্ষ্যে মস্কোর সঙ্গে বৈঠক করাই চলতি এ সফরের উদ্দেশ্য। মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম রিয়া নভোস্তিকে দেওয়া এক সাক্ষাৎকারে হ্লেইং বলেন, ‘মিয়ানমারের পরিস্থিতি এখন ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছে।’


অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে উচ্ছেদ করে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের জাতীয় ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং এ অভ্যুত্থানে নেতৃত্ব দেন।


অভ্যুত্থানের পরপরই গ্রেপ্তার করে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয় অং সান সুচিকে এবং তার বিরুদ্ধে আনা হয় একরাশ দুর্নীতির অভিযোগ। মিয়ানমারের রাজধানী নেইপিদোর বিশেষ আদালতে বর্তমানে বিচার চলছে অং সান সুচির। কয়েকটি মামলায় তার সাজা ঘোষণা করে রায়ও ঘোষণা করেছেন আদালত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও