মাংসের ‘রেয়ার স্টেক’ খাওয়া কী নিরাপদ? জেনে নিন

কালের কণ্ঠ প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৪০

কাঁচা মাংস


কাঁচা মাংস খাওয়ার অপকারিতাই বেশি, এটাই জানি আমরা। ‘রেয়ার স্টেক’ সাধারণত পুরোপুরি সিদ্ধ করা হয় না। অল্প রান্না করা থাকে। রান্নার পরেও ভেতরটা লাল এবং নরম থাকে।


অনলাইন ওয়েব সাইট, হেল্থ লাইন এ বলা হয়েছে কাঁচা মাংস শরীরের জন্য ভালো নয়। পুরো বিশ্বেই, কোনো না কোনো দেশে কাঁচা মাংস খাওয়ার প্রচলন আছে। কাঁচা মাংস ফুড পয়েজনিং ঘটাতে পারে। এছাড়াও আছে অন্যান্য রোগের ঝুঁকি। কাঁচা মাংসে থাকা ব্যাকটেরিয়া ইনফেকশন ঘটাতে পারে। যেমন - সালমোনেলা বা ই-কোলাই। তবে মাংস ভালোভাবে রান্না করলে ব্যাকটেরিয়া মরে যায়।


‘রেয়ার স্টেক’খাওয়া যাবে?


এত কিছু জানার পরেও রেয়ার স্টেক খাবেন? উত্তর হচ্ছে খেতে পারেন। তবে যদি এটিকে ঠিকঠাক ভাবে রান্না করা হয়। ডিলাইট কুকিং নামে একটি  ওয়েবসাইড অনুসারে, স্টেকে থাকা বেশিরভাগ ব্যকটেরিয়া মাংসের চারদিকে থাকে। কিছু ব্যাকটেরিয়া স্টেকের মাঝে থাকতে পারে। তবে এর পরিমার খুব একটা বেশি না। তাই আপনি যদি সৌভাগ্যবান হন তবে অসুস্থ নাও হতে পারেন। সাইন্স এবিসিও জানিয়েছে, বেশিরভাগ স্টেকের ব্যাকটেরিয়া মাংসের ভেতরে প্রবেশ করার জন্য খুব ঘন নয়। তবে এখনো অনেকে পরামর্শ দেয় রেয়ার স্টেক না খাওয়ার জন্য।


যুক্তরাষ্ট্রের সাটিফাইট অ্যাঙ্গাস বিফ, মাংস বিক্রয়কারী একটি প্রতিষ্ঠান জানিয়েছে, রেয়ার স্টেক রান্না করতে হয় ১২৫ ডিগ্রি তাপমাত্রায়। তারা রান্নার সময় থার্মোমিটার ব্যবহারের পরামর্শ দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও