কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চট্টগ্রামে পণ্য খালাসে লাগে ১১ দিন ৬ ঘণ্টা

প্রথম আলো চট্টগ্রাম বন্দর প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২২, ১২:১৭

চট্টগ্রাম কাস্টম হাউসে আমদানি পণ্যের চালান খালাসে শুল্কায়নপ্রক্রিয়া সম্পন্ন করতে গড়ে ১১ দিন ৬ ঘণ্টা ২৩ মিনিট সময় লাগে। আর বেনাপোলে ১০ দিন ৮ ঘণ্টা ১১ মিনিট এবং ঢাকায় ৭ দিন ১১ ঘণ্টা ১৯ মিনিট সময় লাগে। বন্দরে পণ্য আসার পর বিল অব এন্ট্রি জমা থেকে শুরু করে কাগজপত্র দাখিল, পণ্যের চালান পরীক্ষা-নিরীক্ষা, মূল্যায়ন, শুল্ক-কর পরিশোধ এবং পণ্য খালাস করে নেওয়া—এই ছয়টি ধাপ সম্পন্ন করা হয়।


গতকাল সোমবার টাইম রিলিজ স্টাডি ২০২২ প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ গবেষণায় চট্টগ্রাম, বেনাপোল ও ঢাকা কাস্টম হাউসে আমদানি পণ্য খালাস করতে কত সময় লাগে, তা প্রকাশ করা হয়। এ গবেষণায় আরও উঠে এসেছে, আমদানিকারকের কাগজপত্র সংগ্রহ ও জমা অর্থাৎ শুল্কায়নপ্রক্রিয়া শুরুর আগেই ৭২ থেকে ৭৮ শতাংশ সময় চলে যায়।


গতকাল রাজধানীর এক হোটেলে এ গবেষণা প্রতিবেদনের মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এতে সভাপতিত্ব করেন। সুইজারল্যান্ডের গ্লোবাল ট্রেড ফ্যাসিলিটেশন প্রোগ্রামের সহায়তায় এ গবেষণাটি করা হয়।


গত মে মাসে ৮ হাজার ৮৬০টি বিল অব এন্ট্রি থেকে বাছাই করে ১ হাজার ২০৯টি বিল অব এন্ট্রি ব্যবহার করে এ গবেষণাটি করা হয়েছে। অনুষ্ঠানে জানানো হয়, এ গবেষণাটি ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও) কর্তৃক অনুমোদিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও