কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আস্থা ভোটে জিতে সরকার বাঁচালেন ঝাড়খন্ডের হেমন্ত সোরেন

প্রথম আলো ভারত প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২২, ২০:০৩

বিহারের পর এবারে ঝাড়খন্ড মুক্তি মোর্চার (জেএমএম) নেতৃত্বাধীন জোট সরকারও টিকে গেল। ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন আস্থা ভোটে জয় পেয়েছেন। ঝাড়খন্ড বিধানসভার আস্থা ভোটে ৮১ জন এমএলএর মধ্যে ৪৭ জন সমর্থন করেছেন সোরেনের নেতৃত্বাধীন জেএমএম সরকারকে। সোরেনই বিধানসভায় আস্থা ভোট চেয়ে তাঁর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে চেয়েছিলেন।


ভারতের মহারাষ্ট্র রাজ্যে গত জুন মাসের শেষ দিকে সরকারের পতন হয়। সরকার গঠন করে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি। এরপর বিহার ও দিল্লিতেও সরকার পতনের চেষ্টা করেছিল দলটি। দিল্লিতে তারা এখনো সফল হয়নি। কিন্তু চেষ্টা চালিয়ে যাচ্ছে। এদিকে বিহারে বিজেপির ‘অপচেষ্টা’ আপাতত ব্যর্থ বলেই মনে হচ্ছে।


গত কয়েক দিনে নতুন করে সরকার ফেলার চেষ্টা শুরু হয় পূর্ব ভারতের ঝাড়খন্ড রাজ্যে। নির্বাচন কমিশন রাজ্যপাল রমেশ বেসকে চিঠি পাঠিয়ে বলেছে, মুখ্যমন্ত্রী ঝাড়খন্ড মুক্তি মোর্চা দলের প্রধান হেমন্ত সোরেন বিধায়ক হিসেবে ‘অযোগ্য’। তাঁর নির্বাচন ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করে প্রশ্ন তুলেছে কমিশন। বিষয়টি নিয়ে রাজ্যপাল এখনো চুপ। তবে দিন কয়েকের মধ্যেই তিনি কেন্দ্রীয় সরকার ও নির্বাচন কমিশনকে এ বিষয়ে তাঁর মতামত জানাতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও