কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


শুধু ‘কারাগার’ নিয়েই ছিলাম

গত মাসে ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ে মুক্তি পায় ওয়েব সিরিজ কারাগার। সিরিজে ডিবি কর্মকর্তা আশফাক চরিত্রে অভিনয় করে আলোচনায় এসেছেন এফ এস নাঈম। এই সিরিজসহ নানা প্রসঙ্গে কথা বলেছেন তিনি।

এফ এস নাঈম : পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাংলাভাষী দর্শকদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছি। কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশের পত্রপত্রিকাসহ বিভিন্ন মাধ্যমে আমাকে নিয়ে লেখালেখি হচ্ছে। মানুষ আমাকে এত ভালোবাসে দেখে আমার ভীষণ ভালো লাগছে।

ফিল্ম নোয়্যার ও সিন্ডিকেট যাকে নিয়ে কাজ করে, তার ব্যাকগ্রাউন্ড নিয়ে গবেষণা করে। ওরা আমাকে ফোন করার পর মিটিংয়ে গিয়ে দেখি আমার ক্যারিয়ারের উল্লেখযোগ্য কাজের তালিকা তাদের কাছে আছে। আমি তো অবাক। তারা সিরিজের আমার চরিত্র সম্পর্কে ব্রিফ করল, পরে কাজের সঙ্গে যুক্ত হলাম।

চরিত্র তৈরির ক্ষেত্রে প্রথমে যেটা দরকার, পাণ্ডুলিপি। বেশ কয়েকবার পড়তে হয়েছে। পূর্বের অভিজ্ঞতা থেকে আমার মনে হয়েছে, এ রকম একটি চরিত্র করতে ওয়াটার লেভেলে বসবাস করতে হবে। মানে নিউট্রাল জোনে থাকতে হবে। ডিরেক্টর যেভাবে বলবেন, সেভাবে করতে পারলেই কাজটা খুব সুন্দর হবে। সঙ্গে মনস্তাত্ত্বিক প্রস্তুতিও ছিল—আশফাক চরিত্রটি এভাবে ভাবে, এভাবে কাজ করে। সেটা নিয়ে নিজের একটা অনুশীলন ছিল। অনেক বেশি কথোপকথন ছিল ডিরেক্টর শাওকির সঙ্গে। আশফাক চরিত্রটি করার ক্ষেত্রে তিনজন মানুষকে কৃতিত্ব দিতে চাই—নির্মাতা সৈয়দ আহমেদ শাওকি, সিরিজের গল্পকার ও চিত্রনাট্যকার নেয়ামত উল্যাহ মাসুম ও সহশিল্পীদের মধ্যে অন্যতম ইন্তেখাব দিনার। আমার কোনো কৃতিত্ব নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন