কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমদানি-রপ্তানি খাতে সেবা মাশুল কমল

প্রথম আলো প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২, ১৬:৩৮

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর আমদানি–রপ্তানি পণ্য ব্যবস্থাপনার মাশুল বাড়িয়েছিল বেসরকারি কনটেইনার ডিপো সমিতি। গত সোমবার রাতে ডিজেলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা কমানোর পর ডিপোর সেবা মাশুলও কমিয়েছে ডিপো সমিতি। গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে সেবা মাশুল কমানোর এ ঘোষণা দিয়েছে সংগঠনটি।


ঘোষণা অনুযায়ী, রপ্তানি পণ্য ব্যবস্থাপনার মাশুল সাড়ে ৩ শতাংশ কমানো হয়েছে। অর্থাৎ বর্ধিত মাশুল ২৫ শতাংশের স্থলে এখন সাড়ে ২১ শতাংশ করা হয়েছে। একইভাবে আমদানি পণ্য ব্যবস্থাপনার মাশুল কমানো হয়েছে সোয়া ৬ শতাংশ। এ হিসাবে বর্ধিত মাশুল ৪২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ৩৬ দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। মাশুল কমানোর নতুন হার কার্যকর হবে গতকাল মঙ্গলবার থেকে।


কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের সভাপতি নুরূল কাইয়ূম খান বলেন, ‘শিপিং এজেন্ট ও বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডাস অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে আলোচনা করে জ্বালানির দাম বাড়ার পর সেবা মাশুল সমন্বয় করা হয়েছিল। জ্বালানির দাম কমলে সেই অনুযায়ী মাশুল সমন্বয়েরও কথা দিয়েছিলাম আমরা। সেই অনুযায়ী জ্বালানির দাম কমায় সেবা মাশুলও কমানো হয়েছে।’


চট্টগ্রামে ২০টি অনুমোদিত বেসরকারি কনটেইনার ডিপো রয়েছে। সারা দেশের কারখানাগুলো থেকে রপ্তানি পণ্য এসব ডিপোতে এনে কনটেইনারে বোঝাই করে বন্দর দিয়ে রপ্তানি হয়। আবার বন্দর দিয়ে আমদানি হওয়া ৩৮ ধরনের কনটেইনার-ভর্তি পণ্য এসব ডিপোতে এনে খালাস করা বাধ্যতামূলক। এ ছাড়া ডিপোগুলো খালি কনটেইনারও সংরক্ষণ করে। আমদানি–রপ্তানি পণ্যবাহী কনটেইনার ওঠানো–নামানো ও পরিবহনের মতো সব ধরনের কাজ হয় যন্ত্রের মাধ্যমে। এসব যন্ত্র ব্যবহারে দরকার হয় জ্বালানি তেল ডিজেল।

ডিপো ব্যবহারকারী ফ্রেইট ফরোয়ার্ডাস অ্যাসোসিয়েশনের সহসভাপতি খায়রুল আলম বলেন, জ্বালানি তেলের দাম কমানোয় সেবা মাশুল কমিয়ে বেসরকারি ডিপো মালিক সমিতি কথা রেখেছে। এতে ব্যবসার খরচ কিছুটা হলেও কমবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও