কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডিজেল ও চাল আমদানিতে শুল্ক কমলো

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ০৯:১২

দেশের বাজারে দাম বাড়তে থাকার মধ্যে চাল আমদানিতে বড় ধরনের শুল্ক সুবিধা দেওয়ার পাশাপাশি বিদেশ থেকে ডিজেল আনার ক্ষেত্রেও শুল্ক ছাড় দিয়েছে সরকার।


রোববার এনবিআর চেয়ারম্যান আবু হেনা মুহা. রহমাতুল মুনিম স্বাক্ষরিত দুটি আলাদা পরিপত্রে সাম্প্রতিক সময়ে অনেক বেড়ে যাওয়া এ দুই আমদানি পণ্যে শুল্ক ছাড়ের ঘোষণা দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


ডিজেল এবং সুগন্ধি ছাড়া সিদ্ধ ও আতপ চাল আমদানিতে এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। তবে চাল আমদানির জন্য খাদ্য মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।


এ বিষয়ে এনবিআরের (কাস্টমস নীতি) সদস্য মাসুদ সাদিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সরকারের ওপর পর্যায়ের নির্দেশনা অনুযায়ী এনবিআর এই পরিপত্র জারি করেছে। হতে পারে এটা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কিংবা খাদ্য নিরাপত্তার স্বার্থে।”


প্রজ্ঞাপনে ডিজেল আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর পাশাপাশি সব ধরনের অগ্রিম কর তুলে নেওয়া হয়েছে।


এনবিআর কর্মকর্তারা জানান, ডিজেলে সব মিলে প্রায় ১১ দশমিক ২৫ শতাংশ শুল্ক কমিয়ে আমদানি শুল্ক ২২ দশমিক ৭৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

এর আগে ডিজেল আমদানিতে ১০ শতাংশ আমদানি শুল্ক, অগ্রিম কর ও অন্যান্য করসহ মোট ৩৪ শতাংশ শুল্ক পরিশোধ করতে হত।


ডিজেলের আগাম কর অব্যাহতি ও আমদানি শুল্ক কমানো সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, “কাস্টমস আইন ১৯৬৯ অনুযায়ী ডিজেল আমদানিতে আগাম কর অব্যাহতি প্রদান করা হয়েছে। একইসঙ্গে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।“


এর আগে ১০ মাসের মাথায় দ্বিতীয় দফায় জ্বালানি তেলের দাম বাড়ানোর পর উচ্চ হারের আমদানি শুল্ক থাকা নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল। তখন শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কমানোর পরামর্শ এসেছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও