কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের অপেক্ষায় চা-শ্রমিকেরা

প্রথম আলো মৌলভীবাজার প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ১৬:৪৩

দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন চা-শ্রমিকেরা। ধর্মঘটের অন্যান্য দিনের মতো সভা-সমাবেশ না করলেও শ্রমিকেরা বাগানে কাজে না গিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাগানমালিকদের সঙ্গে কথা বলে কী সিদ্ধান্ত নেন, সেটার অপেক্ষা করছেন চা-শ্রমিকেরা।


আন্দোলনের শুরু থেকেই শ্রমিকেরা বারবার প্রধানমন্ত্রীর আশ্বাসের কথা শুনে কাজে ফেরার কথা বলেছেন। এরই মধ্যে আজ শনিবার বিকেলে প্রধানমন্ত্রী বাগানমালিকদের সঙ্গে সভা করবেন। বিকেল চারটায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।


আজ সকাল থেকে শ্রীমঙ্গলের বিভিন্ন চা–বাগান ঘুরে শ্রমিকদের তেমন একটা দেখা যায়নি। বেশির ভাগ শ্রমিকই বাড়িতে আছেন। ভাড়াউড়া চা–বাগানের দুর্গামণ্ডপের সামনে প্রায় ৪০ জন পুরুষ ও নারী চা-শ্রমিককে বসে থাকতে দেখা গেছে। তাঁদের আলোচনার মুখ্য বিষয় ছিল, প্রধানমন্ত্রী কত টাকা মজুরি নির্ধারণ করে দেবেন?


উষা হাজরা নামের এক শ্রমিক প্রথম আলোকে বলেন, ‘আমরা কত দিন ধরে আন্দোলন করছি। আমাদের ঘরে এখন খাবার নেই। আমরা ১২০ টাকায় কত কষ্ট করে সংসার চালাই, সেটা আমরাই জানি। আজ বিকেলে মালিকপক্ষের সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলবেন। আমরা প্রধানমন্ত্রীর কথা শোনার অপেক্ষায় আছি। প্রধানমন্ত্রী আমাদের জন্য একটি মানসম্মত মজুরি নির্ধারণ করে দেবেন। তিনি বললেই আমরা সব ধর্মঘট বাদ দিয়ে কাজে যোগ দেব।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও