কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সফল ব্যক্তিরা এই পাঁচ ভয় কাটিয়ে ওঠেন

প্রথম আলো প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২, ১৮:০৮

প্রত্যেক সফল ব্যক্তির সফলতার সোপান ভিন্ন। তবে প্রত্যেক সফল মানুষের কিছু সাধারণ বৈশিষ্ট্য থাকে। গ্রোথ মাইন্ডসেট টিপস সফল ব্যক্তির পাঁচটি বৈশিষ্ট্যের কথা জানিয়েছেন। যাঁরা সফল হন, তাঁরা জীবনে এই পাঁচটি ভয় কাটিয়ে ওঠেন। জেনে নেওয়া যাক, কী সেগুলো।


১. ‘পাছে লোকে কিছু বলে’ এই ভয় পান না


অনেকেই লোকে কী বলল, তাই নিয়ে ভয়ে থাকেন। লোকে কী বলবে, এটা তাঁদের সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করে। ভাবনার একটা বড় অংশ জুড়ে থাকে। সফল ব্যক্তিরা প্রথমেই সেই ভয় কাটিয়ে ওঠেন। লোকের সম্ভাব্য সমালোচনাকে তাঁরা আমলে নেন না। বরং সফলতার জন্য যেটা জরুরি, সেটা করেন।


২. ঝুঁকি নিতে ভয় পান না


‘নো রিস্ক নো গেইন’। সফল ব্যক্তিরা ঝুঁকি নেওয়ার সাহস রাখেন। কেবল যাঁরা মাঝামাঝি অবস্থান করেন, তাঁরাই নিরাপদে চলতে চান। কিন্তু ঝুঁকি না নিলে আপনি কখনোই বুঝতে পারবেন না যে আপনি কত দূর যেতে পারেন।


৩. বয়স বেড়ে যাচ্ছে, এই ভয় পান না


যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতা স্থপতিদের একজন বেঞ্জামিন ফ্রাঙ্কলিন বলেন, ‘অনেকে পঁচিশেই মারা যায়। কিন্তু তাঁদের দাফন করা হয় ৭৫–এ।’ তিনি বুঝিয়েছেন, মানুষ অনেক সময় আশা, স্বপ্ন ছেড়ে দেয়। সঠিক সময়, সুযোগের জন্য অপেক্ষা করে। তারপর একদিন মনে হয়, এখন বয়স হয়ে গেছে। তারুণ্য পেরিয়ে এসেছেন। এখন কোনো কিছু শুরু করার জন্য সঠিক সময় নয়। এখন আর কোনো সুযোগ নেই। অথচ, যাঁরা সফল হন, তাঁরা সঠিক সময় বা সুযোগের অপেক্ষায় থাকেন না। যেকোনো সময়ই তাঁরা শুরু করতে পারেন এবং সফলও হন। কেননা, সফল হবার প্রথম ধাপ হলো সাহস করে এগিয়ে এসে শুরু করা। প্রত্যেক বয়সের সৌন্দর্যকে তাঁরা উপভোগ করেন। মার্কিন বিজনেস ম্যাগনেট ওয়ারেন বাফেট ৯১ বছর বয়সে দাঁড়িয়েও নতুন নতুন সব স্টার্টআপের সঙ্গে যুক্ত হচ্ছেন।


৪. সফলদের ব্যর্থতার ভয় নেই


সফলদের চোখ থাকে সফলতার ওপর। তাঁরা ব্যর্থতা থেকে শিক্ষা নেন। তাঁরা জানেন, ভুল হতেই পারে, ভুল সিদ্ধান্ত নেওয়া হতেই পারে, কিন্তু হাল ছেড়ে দেওয়া কোনো কাজের কথা না। ব্যর্থতাই সফলতার ভিত্তি গড়ে দেয়। তাই সফল হবার মানসিকতা যাঁরা রাখেন, তাঁরা ব্যর্থতাকে আপন করে নেন।


৫. সফলতা নিয়েও ভয় পান না


অনেকে আছেন, যাঁরা সফল হবার পর ‘নার্ভাস’ হয়ে পড়েন। সফলতা ধরে রাখতে পারবেন কি না, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। সফলতার দেখা পাওয়ার পর ওই মুহূর্তে একাধিক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন। তাতে অনেক কিছু ভন্ডুল হয়ে যায়। সফলতা সহজে আসে না। আসার পর ধরে রাখাও কঠিন। প্রকৃত সফল ব্যক্তিরা সফলতা ঘটা পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করেন। সফলতা আসার পরও উত্তেজনায় গড়মিল করে ফেলেন না। ঠান্ডা মাথায় যেটির স্থায়িত্ব নিশ্চিত করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে