বৃষ্টিপাত বাড়ায় কমবে গরম

কালের কণ্ঠ আবহাওয়া অধিদফতর প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ২০:৩৬

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে। এ ছাড়া আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়তে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।


আবহাওয়াবিদ সাহারা সুলতানা জানান, দিন ও রাতের তাপমাত্রা স্থানভেদে শূন্য দশমিক ৫ থেকে সর্বোচ্চ ১ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। বৃহস্পতিবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় সামান্য বৃষ্টিপাত হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টিও হতে পারে।


আগস্ট মাস জুড়ে স্বাভাবিকের তুলনায় বৃষ্টিপাত কমে যাওয়ায় দেশের বিভিন্ন স্থানে মৃদু তাপপ্রবাহসহ দেশজুড়ে ভাপসা গরম বিরাজমান। চার দেয়ালের শহর থেকে শুরু করে বিপর্যস্ত প্রান্তিক জনজীবন। গ্রামের অধিকাংশই বাণিজ্যিক বা পারিবারের চাহিদা মেটাতে ফসল উৎপাদন করে থাকে। এ ছাড়া রয়েছে মাঠেঘাটে খেটে খাওয়া দিনমজুর। রাজধানীর গণপরিবহনে যাতায়াতের তিক্ত অভিজ্ঞতা জানিয়ে কর্মজীবী মো. ইব্রাহীম জানান, অধিকাংশ গণপরিবহনেই নেই ফ্যানের ব্যবস্থা। দাঁড়িয়ে গাদাগাদি করে লোক নেওয়া হয়। অফিস যেতে ও আসতে প্রতিবারই ঘামে পোশাক ভিজে যায়।


আজ বুধবার আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, বিগত ২৪ ঘণ্টায় সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৫ দশমকি ৪ ডিগ্রি এবং দ্বিতীয় সর্বোচ্চ শ্রীমঙ্গলে ৩৫ দশমকি ২ ডিগ্রি সেলসিয়াস। আগস্ট মাসে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হওয়ায় দেশের বিভিন্ন স্থানে মৃদু তাপপ্রবাহ পরিলক্ষিত হয়। গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের কারণে প্রায় ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে এসেছে।  


স্থল নিম্নচাপটি ক্রমশ দুর্বল হয়ে বুধবার সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। যা বাংলাদেশে মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও