কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঘরোয়া ক্রিকেটেই সুযোগ হয়নি, তিনি এখন জাতীয় দলের অধিনায়ক!

একেই যেন বলে জিরো থেকে হিরো হয়ে যাওয়া! অধ্যবসায় এবং দৃঢ়প্রতিজ্ঞা একজন মানুষকে কোথায় নিয়ে যেতে পারে, তার প্রমাণ যেন সিপি রিজওয়ান। তিনি আসন্ন এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরাতকে নেতৃত্ব দেবেন। অথচ ভারতীয় বংশোদ্ভূত রিজওয়ান দুই বছর কেরালার হয়ে ভারতের প্রথম শ্রেণির লিগ রঞ্জি ট্রফির স্কোয়াডে ছিলেন। কিন্তু কখনোই মূল একাদশে জায়গা পাননি! ক্যারিয়ারের শুরুতে কেরালা অনূর্ধ্ব-২৫ দলের অধিনায়ও ছিলেন রিজওয়ান।

  ২৬ বছর পর্যন্ত তিনি ভারতে ক্রিকেট ক্যারিয়ার গড়ার চেষ্টা করে গেছেন; কিন্তু পারেননি। এরপর জীবিকার তাগিদে ২০১৪ সালে চলে যান আরব আমিরাতে। সেখানে চাকরির পাশাপাশি ক্রিকেট খেলাও চালিয়ে যান। বুখাতির গ্রুপে চাকরির সুবাদে তিনি বুখাতির লিগে খেলার সুযোগ পেয়ে যান। কম্পানির ব্যবস্থাপনা পরিচালক খালাফ বুখাতির তাকে এই সুযোগ করে দেন। সেই শুরু। ঘরোয়া লিগে ভালো পারফর্ম করে তিনি ২০১৯ সালে ডাক পান আরব আমিরাতের জাতীয় দলে। ওই বছরের ২৬ জানুয়ারি নেপালের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়ে যায়। এখন পর্যন্ত ২৯ ওয়ানডে খেলে ১ সেঞ্চুরি আর ৩ ফিফটিতে করেছেন ৭৩৬ রান।

সাতটি-টোয়েন্টিতে তার সংগ্রহ ১০০। গত ২০ আগস্ট থেকে শুরু হওয়া এশিয়া কাপ বাছাই পর্বের মাত্র দুই দিন আগে আহমেদ রাজাকে সরিয়ে রিজওয়ানকে অধিনায়ক ঘোষণা করে আমিরাত ক্রিকেট বোর্ড। ৩৪ বছর বয়সী রিজওয়ানের সামনে এখন ভারতের বিপক্ষে এশিয়া কাপ খেলার সুযোগ! বাছাই পর্বে যদি তার দল গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে, তাহলে ৩১ আগস্ট ভারতের বিপক্ষে লড়বে আরব আমিরাত। অধিনায়কত্ব পেয়ে বেজায় খুশি রিজওয়ান বলেছেন, ‘আমার জন্য স্মরণীয় যাত্রা। ছিলাম কেরালার রঞ্জি ট্রফি স্কোয়াডে, আর এখন আরব আমিরাতের জাতীয় দলের নেতৃত্বে। একটা আন্তর্জাতিক দলের অধিনায়কত্ব করব, এটা আমার জন্য বিরাট সম্মানের। কেরালার জনগণও এটা জেনে খুব খুশি। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন