কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আন্তর্জাতিক তদন্ত সংস্থা করার সুযোগ নেই: আনিসুল হক

সমকাল আনিসুল হক প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ১৩:০৮

বাংলাদেশে গুম, বিচারবহির্ভূত হত্যা ও নির্যাতনের অভিযোগের বিষয়ে উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। তিনি এ ধরনের অভিযোগের পক্ষপাতহীন, স্বাধীন ও স্বচ্ছ তদন্তের জন্য সরকারকে তাগিদ দিয়েছেন। চার দিনের সফরে এসে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে নানা পর্যবেক্ষণ তুলে ধরেন মিশেল ব্যাচেলেট। তাঁর পর্যবেক্ষণের বিষয় নিয়ে সমকালের সঙ্গে কথা বলেছেন মন্ত্রীসহ দেশের বিশিষ্টজন। সাক্ষাৎকার নিয়েছেন জ্যেষ্ঠ প্রতিবেদক আবু সালেহ রনি ও তাসনিম মহসিন


সমকাল :জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের পরামর্শ কীভাবে দেখছেন?


আইনমন্ত্রী :মিশেল ব্যাচেলেটের সঙ্গে আমার বৈঠক হয়েছিল। তাঁকেও আমাদের এখানকার যে অবস্থা, সেটা জানিয়েছি। বলেছি, কেউ যদি ক্ষমতার অপব্যবহার করে, তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিই। যেটা নারায়ণগঞ্জের ঘটনা (র‌্যাবের হাতে সাত খুন), সেটা বলেছি। আমরা তাদের (র‌্যাব) বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিয়েছি। এখানে একটা প্রশ্ন এসেছে, নিরপেক্ষ তদন্ত সংস্থা গঠন।



আমি বলেছি, আমাদের আইনের মধ্যে যে তদন্তের কথা বলা আছে, সেখানে আমাদের যে তদন্তকারী সংস্থা আছে, সেগুলোকেই তদন্ত করার ক্ষমতা দেয়। এর বাইরে আমরা তদন্ত করতে পারব না। আর আন্তর্জাতিক তদন্তের কথা যেটা বলা হয়, সেটার ক্ষেত্রে বলব- বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। এখানে আইন ও আদালত আছে, এখানে আন্তর্জাতিক তদন্ত সংস্থা করার সুযোগ নেই। আমরা আমাদের আইন দিয়েই চলব। তবে এখানে তদন্তের স্বচ্ছতা নিয়ে যদি কেউ প্রশ্ন করেন, তাহলে সেগুলোর জবাব আমরা দেব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও