জ্বালানির দাম বৃদ্ধিতে পাম তেলের দাম বেড়েছে ৩৩ শতাংশ

www.tbsnews.net প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ২১:৪৯

মাত্র ৯ দিনের ব্যবধানে দেশে পাম তেলের দাম ৩৩ শতাংশ বেড়েছে। হঠাৎ করে এই মূল্যবৃদ্ধির কারণ হিসেবে আমদানিকারকরা গত ৫ আগস্ট জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকেই দায়ী করছেন। 


আন্তর্জাতিক বাজারে টানা দুইমাসের বেশি সময় ধরে দরপতন অব্যাহত থাকলেও দেশীয় বাজারে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম। 


দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে পাম তেলের দাম মণপ্রতি (৪০ দশমিক ৯০ লিটার) দেড় হাজার টাকা পর্যন্ত বেড়েছে। রোববার (১৪ আগস্ট) প্রতিমণ পাম তেল বিক্রি হয়েছে ৬ হাজার টাকা দামে। যা জ্বালানি তেলের দাম বৃদ্ধির আগে চলতি মাসের প্রথম সপ্তাহেও (১ থেকে ৫ জুলাই পর্যন্ত) বিক্রি হয়েছে ৪ হাজার ৫০০ টাকায়।



ভোজ্যতেল আমদানিকারকরা জানিয়েছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাবে পরিবহন ভাড়া ও ডলারের মূল্যবৃদ্ধির কারণে আবারও অস্থির হয়ে উঠেছে বেশির ভাগ ভোগ্যপণ্যের দাম। এরমধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে ভোজ্যতেল পাম অয়েলের।
 
দাম বৃদ্ধি প্রসঙ্গে ভোজ্যতেল আমদানিকারক প্রতিষ্ঠান সিটি গ্রুপের ডিজিএম প্রদীপ করণ বলেন, "বিশ্ববাজারে পাম তেলের দাম কমেছে সত্য। কিন্তু সেই সুফল আমরা ঘরে তুলতে পারছি না। কারণ বর্তমানে বাজারে যেসব তেল বিক্রি হচ্ছে, তা আগের দামে কেনা।" 


"তার ওপর দেড় থেকে দুই মাস আগে বুকিং করা এসব পণ্যের আমদানি মূল্য এখন পরিশোধ করতে হচ্ছে প্রতি ডলারে আগের চেয়ে ১৫ টাকা বেশি দামে। এছাড়া জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে বাড়তি পণ্য পরিবহন ভাড়া যোগ করতে হচ্ছে। সব মিলিয়ে তাই আগের চেয়ে দাম কিছুটা বেড়েছে", যোগ করেন তিনি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও