কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্ষমতা আছে বলেই খুনি রাশেদ-নূরকে ফেরত দিচ্ছে না তারা : মোমেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ০৯:২৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনিদের দেশে ফেরত আনতে দীর্ঘদিন ধরে দেন-দরবার চালিয়ে যাচ্ছে সরকার। এখন পর্যন্ত রাশেদ চৌধুরী ও নূর চৌধুরী ছাড়া বাকিদের অবস্থান নিশ্চিত করা যায়নি। রাশেদ ও নূর চৌধুরীকে দেশে আনার জন্য যুক্তরাষ্ট্র ও কানাডায় বিভিন্ন সময় অনেক চেষ্টা করেও বিফল হয়েছে সরকার। পররাষ্ট্রমন্ত্রী বলছেন, ক্ষমতার দাপট দেখিয়ে ইচ্ছে করে খুনিদের বিচার করতে দিচ্ছে না তারা।  


বছর দুয়েক আগে যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকা রাশেদ চৌধুরীর আশ্রয় মঞ্জুরের সিদ্ধান্ত পর্যালোচনার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। এতে খুনি রাশেদকে ফেরানো নিয়ে আশার আলো দেখা দেয়। তবে বাইডেন প্রশাসন ক্ষমতায় আসার পর এ বিষয়ে আর কোনো অগ্রগতি দেখা যায়নি।


অন্যদিকে কানাডায় অবস্থান করা আরেক আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীর বিষয়ে কোনো ইতিবাচক সাড়া মিলছে না। বাকি তিনজন শরিফুল হক ডালিম, মোসলেম উদ্দিন খান ও খন্দকার আব্দুর রশিদ কোথায় আছেন সে বিষয়ে সরকারের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, রাশেদকে ফেরানোর বিষয়ে সরকার কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে। বাইডেন প্রশাসনের পাশাপাশি মার্কিন বিচার বিভাগ তথা অ্যাটর্নি জেনারেলের অফিসেও যোগাযোগ করার চেষ্টা করা হয়েছে ঢাকার পক্ষ থেকে। তবে মার্কিন অ্যাটর্নি জেনারেল এ বিষয়ে কথা বলতে রাজি হননি।


বঙ্গবন্ধুর খুনিদের ফেরানোর অগ্রগতি জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ঢাকা পোস্টকে বলেন, ২০১০ সাল থেকে এটা নিয়ে আমরা কথা বলছি। দুজনের কথা আমরা জানি। বাকিদের কথা আমরা জানি না। আমাদের পুলিশও কিছু জানে না। এটা খুব দুঃখজনক। আমরা ইন্টারপোলের সহযোগিতা চেয়েছি। টাকা ডিক্লেয়ার করেছি। কেউ যদি সঠিক তথ্য দিতে পারে তাহলে তাকে আমরা পুরস্কৃত করব বলেছি। তারপরও তিনজনের খবর আমরা জানি না। যে দুজনের খবর আমরা পেয়েছি তারা উন্নত দেশে থাকে। সেখানে তারা দিব্বি ঘুরে বেড়াচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও